সংসদে বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান ও খালেদা জিয়ার সংসার টিকে রেখেছিলেন বঙ্গবন্ধু। এই সংসারটি টিকিয়ে রাখার জন্য জিয়াকে পদোন্নতি দিয়ে ঢাকায় এনে সেনাবাহিনীর উপ-প্রধান করেছিলেন বঙ্গবন্ধু।

শনিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আজ বিএনপির কাছ থেকে গণতন্ত্রের কথা শুনতে হয়। বঙ্গবন্ধুকে হত্যার পর সেনাবাহিনীতে থেকে মেজর জেনারেল জিয়াউর রহমান বিএনপি গঠন করেছিল। বঙ্গবন্ধু হত্যার যে পরিকল্পনা করা হয়েছিল যার মূল শক্তি ছিল জিয়াউর রহমান। তিনি সেনাবাহিনীর উপ-প্রধান ছিল। জিয়াউর রহমান না থাকলে এই পরিকল্পনা করতে পারতো না।
বাজেট অধিবেশন বক্তব্যে শেখ হাসিনা আরও বলেন, স্বাধীনতার পর জিয়াউর রহমান বেগম জিয়াকে ঘরে নিতে চাননি। সংসারটি টিকিয়ে রাখার জন্য বঙ্গবন্ধু ব্যবস্থা করেছিলেন। জিয়া ছিল কুমিল্লায়। মেজর থেকে বঙ্গবন্ধু তাকে পদোন্নতি দিয়ে সেনাবাহিনীর উপ-প্রধান করে ঢাকায় আনেন। একটি সংসারকে টিকিয়ে রাখার জন্য বঙ্গবন্ধু এই পদক্ষেপ নিয়েছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর জিয়াউর রহমান সেনাবাহিনীর প্রধান হয়ে ক্ষমতা দখল করেন। এরপর তিনি রাষ্ট্রপতির পদ দখল করেন। জিয়াউর রহমান একদিকে সেনাবাহিনীর প্রধান ছিল, আরেক দিকে রাষ্ট্রপতি ছিল। পাকিস্তানের আইয়ুব খানও এই কাজ করেছিল। জিয়াউর রহমান আইয়ুব খানের পদাঙ্ক অনুসরণ করেন।