ধীরে ধীরে প্রকাশ্য রূপ নিচ্ছে ফোবানার কোন্দল। বহিষ্কার, পাল্টা বিজ্ঞপ্তি এবং বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পাচ্ছে সংগঠনের কোন্দলের খবর।

সম্প্রতি গণমাধ্যমে ‘ফোবানা থেকে ভাইস চেয়ারম্যান ড. আহসান চৌধুরী হিরো এবং সেক্রেটারি মাসদু রব চৌধুরী বহিস্কার’ শিরোনামে এক সংবাদ প্রকাশ পেয়েছে।
যেখানে প্রতিবেদনে বলা হয়েছে-
একের পর এক সংগঠন বিরোধী কার্যকলাপে লীপ্ত থাকার অভিযোগে ফোবানা নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ড. আহসান চৌধুরী হিরো এবং সেক্রেটারি মাসদু রব চৌধুরীকে ফোবানা থেকে বহিস্কার করা হয়েছে।

ফোবানা নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ড. আহসান চৌধুরী হিরোর বিরুদ্ধে আনিত অভিযোগের মধ্যে রয়েছে ১৬ জুন ফোবানার নির্বাহী কমিটির বৈঠকে চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী কর্তৃক সভা মুলতবী ঘোষণা করার পরে সম্পূর্ণ অবৈধ ও অসাংগঠনিক ভাবে সভাপতিত্ব করেন এবং তার সভাপতিত্বে নির্বাহী কমিটির কিছু সদস্যের উপস্থিতিতে চেয়ারম্যান কর্তৃক রুলিংকৃত সম্মেলনের তারিখ পরিবর্তন করে সংগঠন ও সম্মেলন বিরোধী অবৈধ সিদ্ধান্ত গ্রহনে সহযোগীতা করে।

১৬ জুন ২০২১ অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির সভায় সংখ্যাগরিষ্ঠ সদস্যদের অনুমোদনক্রমে গণতান্ত্রিক পদ্ধতিতে সংবিধান অনুযায়ী সকল সিদ্ধান্ত গৃহীত হয়, কিন্তু কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী কর্তৃক তা অগ্রাহ্য করে স্বাগতিক সংগঠনের পক্ষে অগণতান্ত্রিকভাবে রায় দেয়ার চেষ্টা করা হলে কেন্দ্রীয় কমিটির ৩১ সদস্যের মধ্যে ২০ সদস্যের অনুমোদনক্রমে তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব গ্রহীত হয়। আর এই অনাস্থা প্রস্তাবের সূত্র ধরেই চেয়ারম্যান তার বিদ্বেষপূর্ণ মনোভাব নিয়ে এই বিভ্রান্তিমূলক প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ফোবানা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী, ভাইস চেয়ারম্যান ড: আহসান চৌধুরী (হিরো) এবং এক্সেকিউটিভ সেক্রেটারী মাসুদ চৌধুরী, সবাই স্ব স্ব দায়িত্বে নিয়মতান্ত্রিকভাবে বহাল রয়েছেন। ফোবানার কেন্দ্রীয় কমিটি এবং এর কার্যক্রম যথারীতি অব্যাহত রয়েছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। তাই সকলকে এই ধরণের বিভ্রান্তিমূলক অপপ্রচারে বিশ্বাস না করার অনুরোধ করা হচ্ছে।

সেই সঙ্গে যেকোন প্রশ্ন বা তথ্যের জন্য ফোবানা এক্সেকিউটিভ সেক্রেটারীর সাথে যোগাযোগ করার জন্য সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হয়।

অপর এক সংবাদে ‘৩৫তম ফোবানা সম্মেলন ২০২১ সংক্রান্ত কেন্দ্রীয় নির্বাহী কমিটির ঘোষণা’ শিরোনানে বলা হয়েছে-
[৩৫-তম ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠন এর অনুরোধক্রমে কেন্দ্রীয় নির্বাহী কমিটির এক বিশেষ সভা আয়োজন করা হয়, যা উক্ত সম্মেলনের নির্ধারিত তারিখ পরিবর্তনের আবেদনের প্রেক্ষিতে গত ১৬ই জুন, ২০২১ তারিখে অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় নির্বাহী কমিটির সকল সদস্যগন মতামত প্রদান করেন এবং আলোচনা শেষে ৩৫-তম ফোবানা সম্মেলন ২০২১ সম্পর্কে এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, সুনির্দিষ্ট ও যথাযোগ্য কারণ না থাকায় যথারীতি ফোবানার পূর্ব নির্ধারিত নিয়ম অনুযায়ী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই লেবার ডে উইকএন্ড এ এবারের সম্মলেন অনুষ্ঠিত হবে।

নির্বাহী কমিটির দুই তৃতীয়াংশ সদস্যের (২০/৩১) সম্মতিক্রমে সিদ্ধান্তটি অনুমোদিত ও গৃহীত হয়। ওয়াশিংটনে অনুষ্টিতব্য এবারের সম্মেলনর স্বাগতিক সংগঠন কর্তৃক প্রকাশিত নভেম্বর মাসে সম্মেলন অনুষ্ঠানের ঘোষণা সঠিক নয়। আগামী এই সম্মেলনকে কেন্দ্র করে কোন বিভ্রান্তিমূলক ঘোষণা বা প্রচারণা না করার জন্যও স্বাগতিক সংগঠনকে নির্দেশ দেয়া হয়েছে কেন্দীয় নির্বাহী কমিটির পক্ষ থেকে।

আয়োজক ওয়াশিংটনস্থ স্বাগতিক সংগঠন কর্তৃক প্রচারিত সম্মেলন আয়োজনের ঘোষণার পরিপ্রেক্ষিতে সকল সামাজিক-সংস্কৃতি-ব্যাবসায়িক সংগঠনের দৃষ্টি আকর্ষণ করে আরো বলা হয় যে , ফোবানা সম্মেলনের জন্য যে কোন ধরনের আর্থিক লেনদেন বা চুক্তি বা যে কোন ধরণের সম্পৃক্ততার দায়-দায়িত্ব ফোবানার কেন্দ্রীয় কমিটি গ্রহন করবে না। পূর্বে প্রয়োজনবোধে সঠিক তথ্যের জন্য ফোবানা কেন্দ্রীয় কমিটির সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে। সকলের অবগতি ও সুবিধার জন্য নিম্নে যোগাযোগের তথ্য দেয়া হলো:
মাসুদ চৌধুরী,
নির্বাহী সচিব, ফোবানা কেন্দ্রীয় কমিটি।
ফোন: 818-730-1020।]