Read Time:2 Minute, 14 Second

মৌলিক অধিকার প্রাপ্তির সূচক বিবেচনায় ঢাকাবাসীর ভাগ্যে এবারও ‘উন্নতি হয়নি’। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ২০২১ সালের বসবাস অযোগ্য ১০ শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ঢাকা। আগের বছর অবশ্য তৃতীয় স্থানে ছিল ব্যস্ততম এই শহরটি।

করোনা মোকাবিলার দিক থেকে প্রশংসা কুড়ানো নিউজিল্যান্ডের অকল্যান্ড বসবাসযোগ্য শহরের তালিকায় শীর্ষস্থান দখল করেছে। আর ২০১৮ এবং ২০১৯ সালের তালিকায় শীর্ষে থাকা অস্ট্রিয়ার ভিয়েনা এবার শীর্ষ দশ থেকেই ছিটকে গেছে। করোনায় ভুগতে থাকা শহরটির অবস্থান এবার ১২তম।

ঢাকার পাশাপাশি এই তালিকায় যৌথভাবে চতুর্থ অবস্থানে রয়েছে নিউজিল্যান্ডের ওয়েলিংটন শহরও। তবে তালিকায় সবচেয়ে বেশি উন্নতি করেছে জার্মানির হামবুর্গ। ৩৪ ধাপ এগিয়ে তারা এখন ৪৭ নম্বরে।

শীর্ষ ১০ দেশ : অকল্যান্ড (নিউজিল্যান্ড), ওসাকা (জাপান), অ্যাডিলেড (অস্ট্রেলিয়া), ওয়েলিংটন (নিউজিল্যান্ড), টোকিও (জাপান), পার্থ (অস্ট্রেলিয়া), জুরিখ (সুইজারল্যান্ড) জেনেভা (সুইজারল্যান্ড), মেলবোর্ন (অস্ট্রেলিয়া) এবং ব্রিসবেন (অস্ট্রেলিয়া)।

এ ছাড়া শেষদিক থেকে শীর্ষে রয়েছে সিরিয়ার দামেস্ক (১৪০তম), নাইজেরিয়ার লেগোস (১৩৯তম), পিএনজির পোর্ট মরেসবি (১৩৮তম), বাংলাদেশের ঢাকা (১৩৭তম), আলজেরিয়ার আলজিয়ার্স (১৩৬), লিবিয়ার ত্রিপলি (১৩৫তম), পাকিস্তানের করাচি (১৩৪তম), জিম্বাবুয়ের হারারে (১৩৩তম), ক্যামেরুনের দোআলা (১৩২তম) এবং ভেনেজুয়েলার কারাকাস (১৩১তম)।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post শ্যালকের কাছে নগ্ন ছবি পাঠালেন প্রবাসী দুলাভাই, লজ্জায় স্ত্রীর আত্মহত্যা!
Next post ‘কাদের সাহেবের কথায় এখন ঘোড়াও হাসে’
Close