ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস ও আফ্রিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কিলিমাঞ্জারো জয় করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ আখলাকুর রহমান। আকি রহমান নামেই যিনি সবার কাছে পরিচিত। এই পর্বতশৃঙ্গসহ করোনাকালে তিন মাসে তিনি তিনটি পর্বত জয় করেন।

আকি রহমান বলেন, ছোটবেলা থেকে তাঁর স্বপ্ন ছিল পর্বতারোহী হওয়ার। এলব্রুস পর্বত জয়ের জন্য গত ১৮ সেপ্টেম্বর দিন ঠিক করেন তিনি। ১৫ সেপ্টেম্বর করোনা পরীক্ষার জন্য নমুনা দেন। ১৭ সেপ্টেম্বর জানতে পারেন, তিনি করোনা পজিটিভ। চিকিৎসকের পরামর্শে বাড়িতে আইসোলেশনে থেকে ৫ অক্টোবর তিনি করোনামুক্ত হন। ৭ অক্টোবর যুক্তরাজ্য থেকে এলব্রুস পর্বতশৃঙ্গ জয়ের জন্য রাশিয়ার উদ্দেশে তিনি যাত্রা করেন। ৮ অক্টোবর স্থানীয় সময় রাত একটায় পর্বত জয়ের অভিযান শুরু করে ৮ ঘণ্টা পর ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস জয় করেন তিনি।

আকি জানালেন, চলতি বছরের ২২ জুলাই আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তানজানিয়ায় অবস্থিত কিলিমাঞ্জারো জয়করেন। এর সাত দিন পর ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ম্যঁ ব্লঙ্ক জয় করেন।
আকির আদি নিবাস বাংলাদেশের সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলুয়া হাওর বেষ্টিত বাউধরন গ্রামে। ১৯৮৪ সালে ১৭মাস বয়সে পরিবারের সদস্যদের সঙ্গে যুক্তরাজ্যে চলে যান তিনি। আকিদের পরিবার লন্ডনের ওল্ডহ্যাম শহরে থাকে। ওল্ডহ্যামবিজনেস ম্যানেজমেন্ট স্কুল থেকে বিজনেস ইনফরমেশন টেকনোলজিতে তিনি ২০০১ সালে পড়াশোনা শেষ করেন। তিনিনিয়মিত জন্মভিটা জগন্নাথপুরে বেড়াতে যান।