যুক্তরাষ্ট্রের জনগণকে টিকা নিতে উদ্বুদ্ধ করতে অভিনব পন্থা বেছে নিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। মানুষের মধ্যে টিকা নিয়ে আগ্রহ তৈরি করতে মার্কিন প্রশাসনের তরফ থেকে ‘টিকা নিলে বিনামূল্যে মিলবে বিয়ার’ প্রকল্প ঘোষণা করা হয়েছে। আগামী ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। এর আগেই দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্কদের করোনাভাইরাস প্রতিরোধক টিকার অন্তত একটি ডোজ প্রদান করতে চান বাইডেন। সেই লক্ষ্য অর্জনেই তার প্রশাসন এমন প্রস্তাব ঘোষণা করেছে।

চলতি মাস জুড়েই সর্বোচ্চসংখ্যক নাগরিককে টিকা প্রদানের কর্মসূচি হাতে নিয়েছে বাইডেন প্রশাসন। এবং টিকা নিতে মানুষের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে টিকা নিলে বিনামূল্যে বিয়ার দেওয়ার অফার ঘোষণা করা হয়েছে।

মার্কিন গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, দেশে টিকা নিয়ে বিয়ার ফ্রি ঘোষণা দেওয়া হলেও কোথাও কোথাও আর্থিক উপহার দেওয়া হচ্ছে। কোনো কোনো অফিসে অফিস কর্মচারীদের বেতন-সহ ছুটিও দেওয়া হচ্ছে।

এখন পর্যন্ত আমেরিকায় ৬২.৯ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ করোনার এক ডোজ টিকা নিয়েছেন। এ হার বাড়াতে এবং দেশে চলমান দুর্দশা কাটাতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন অফার দেওয়া হচ্ছে। বিনামূল্যে বিয়ার দেওয়ার ঘোষণাও তার মধ্যে একটি বলে জানিয়েছে নিউইয়র্ক পোস্ট।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, আগের তুলনায় গোটা দেশব্যাপি দৈনিক টিকাকরণের হার কমেছে। আর তাই টিকা নিয়ে মানুষের আগ্রহ বাড়াতে ফ্রি বিয়ার প্রদানের চমক আনলো বাইডেন প্রশাসন।