Read Time:2 Minute, 19 Second

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন চীনবিরোধী গ্রুপ কোয়াডে বাংলাদেশ অংশগ্রহণ করলে ঢাকা-বেইজিং সম্পর্ক ‘যথেষ্ট খারাপ’ হবে বলে মন্তব্য করেছেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। আজ সোমবার এক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

কোয়াড হলো একটি ছোট গ্রুপ, যেখানে যুক্তরাষ্ট্র নেতৃত্বে অংশ নিয়েছে জাপান, ভারত ও অস্ট্রেলিয়া। বেইজিং এই গ্রুপটিকে কৌশলগত জোট হিসেবে বিবেচনা করছে। বাংলাদেশ-চীন সম্পর্ক বেশ ভালো।

লি জিমিং বলেন, চীন সব সময় মনে করে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কোয়াড হচ্ছে চীনবিরোধী একটি ছোট গ্রুপ। আমি খুব স্পষ্ট করেই বলতে চাই, অর্থনৈতিক প্রস্তাবের কথা বললেও এতে নিরাপত্তার উপাদান আছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়ে জাপানও এখানে চীনের বিরুদ্ধে বলছে। এ ধরনের ছোট গোষ্ঠী বা ক্লাবে যুক্ত হওয়ার ভাবনাটা ভালো না। বাংলাদেশ এতে যুক্ত হলে তা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক যথেষ্ট খারাপ করবে।

গত মাসের শেষ সপ্তাহে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি ঢাকা সফর করেন। এ সময় কোয়াড, আইপিএস বিষয়গুলো নিয়ে বাংলাদেশের সহযোগিতা চেয়েছিল চীন। চীনের অনুরোধের জবাবে বাংলাদেশ কী বলেছে জানতে চাইলে চীনের রাষ্ট্রদূত প্রশ্নটির উত্তর এড়িয়ে যান।

ডিপলোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ডিকাব) সভাপতি পান্থ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দীন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ১৫ আগস্ট নয়, খালেদা জিয়ার জন্মদিন ৮ মে : কাদের
Next post বাংলাদেশি নাগরিকদের জন্য থাই ভিসা বন্ধ
Close