আগামী ১৪ মে হলিউডের ‘লেমলে নহো’ প্রেক্ষাগৃহে বানিজ্যিকভাবে মুক্তি পেতে যাচ্ছে সরকারি অনুদানে নির্মিত বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’। গ্রাম থেকে গ্রামে ঘুরে বেড়ানো গোরখোদক এক লোকের জীবনকাহিনি ঘিরে এই সিনেমা। এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় রয়েছেন গাজী রাকায়েত। প্রযোজনা করেছেন ফরিদুর রেজা সাগর ও গাজী রাকায়েত। এই চলচ্চিত্র একইসঙ্গে বাংলা ভাষায়ও নির্মিত হয়েছে। বাংলা শিরোনাম, ‘গোর’। গত ডিসেম্বরে সিনেমাটি বাংলাদেশে মুক্তি পায়।

চলচ্চিত্রটির সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, নর্থ হলিউডের লেমলে নোহো মুভি থিয়েটারে মুক্তি পাবে সিনেমাটি। সেখানে প্রতিদিন এই সিনেমার তিনটি প্রদর্শনী হবে।

‘দ্য গ্রেভ’ প্রসঙ্গে গাজী রাকায়েত বলেন, ‘নতুন এক ইতিহাসের সাক্ষী হলাম আমি। সিনেমাটি প্রথমে বাংলায় নির্মাণের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু একটু কায়দা করে সেটি ইংরেজিসহ অনুমোদন করে নিয়েছি। হলিউড ইন্ডাস্ট্রির সঙ্গে পাল্লা দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। কিন্তু ভাষার মাধ্যমে অন্তত সারা বিশ্বে সিনেমাটি ছড়িয়ে দেওয়া যাবে।’

তিনি আরো জানান, আগামী অস্কারের আসরে সেরা চলচ্চিত্র ক্যাটাগরিতে ইংরেজি ভাষায় নির্মিত ‘‌‌দ্য গ্রেভ’ ও আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে বাংলা ভাষার ‘গোর’ সিনেমাটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এ জন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

 

বাংলাদেশের ইতিহাসে প্রথম সিনেমা হিসেবে অস্কারের জন্য দেশের বাইরে মুক্তি পাচ্ছে সিনেমাটি। সিনেমাটি প্রবাসী বাংলাদেশিসহ ভারতীয় এবং স্থানীয়দের মধ্যে সাড়া ফেলবে বলে আশা প্রকাশ করেছেন পরিচালক।

সিনেমাটিতে গোর খোদকের ভূমিকায় অভিনয় করেছেন গাজী রাকায়েত। এতে আরও অভিনয় করেছেন আশিউল ইসলাম, মামুনুর রশীদ, দিলারা জামান, মৌসুমী হামিদ, সুষমা সরকার, দীপান্বিতা মার্টিন, এ.কে আজাদ সেতু, এসএম মহসিন, শামীমা তুষ্টিসহ অন্যরা।

প্রতিদিন দুপুর ১টা, বিকেল ৪টা এবং সন্ধ্যা ৭টা ১০ মিনিটে সিনেমাটি প্রদর্শিত হবে। এর টিকিট কাউন্টার অথবা অনলাইনে ক্রয় করা যাবে। (www.laemmle.com/theatre/noho-7))। ৫০০ আসন বিশিষ্ট সিনেমা হলে প্রতি প্রদর্শনিতে মাত্র ৫০ জন করে (মাস্ক পরিহিত ও দূরত্ব সহ) দেখতে পারবেন সিনেমাটি। থিয়েটারে উপস্থিতির উপরও অস্কারের রেটিং তৈরি হবে।