বিশ্বের অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ হার্ভার্ড। যুক্তরাষ্ট্রের এই শিক্ষাপ্রতিষ্ঠানটিতে ইচ্ছা করলেই সবার পড়ার সুযোগ হয়ে ওঠেনা। তার জন্য চাই মেধা, আকর্ষণীয় একাডেমিক ক্যারিয়ার এবং আর্থিক সচ্ছলতা।

তবে চলতি বছরে বিশ্ববিদ্যালয়টির বিজনেস স্কুলের এমবিএ প্রোগ্রামে পড়তে শিক্ষার্থীদের গুনতে হচ্ছে না কোনো অর্থ। বোস্তানি ফাউন্ডেশন থেকে স্কলারশিপ নিয়ে শিক্ষার্থীরা পাচ্ছেন এই প্রোগ্রামে পড়ালেখা এবং মূল্যবান সার্টিফিকেট অর্জনের চমৎকার এক সুযোগ।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সম্প্রতি বোস্তানি ফাউন্ডেশন স্কলারশিপের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২১ সালের অটাম সেশনের জন্য যোগ্য এবং নির্বাচিত শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হবে। দুই বছর মেয়াদী কোর্সের জন্য ফাউন্ডেশনটি প্রতি দুই বছর পর পর “বোস্তানি এমবিএ হার্ভার্ড বৃত্তি” দেয়। বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের সঙ্গে আবেদন করতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরাও।

এই স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা তাদের কোর্সের ফি বাবদ দুই বছরে এক লাখ ২২০০ ডলার পাবেন। কোর্স শেষে শিক্ষার্থীদের জন্য রয়েছে ফাউন্ডেশনের বিভিন্ন প্রজেক্টে দুই মাসের ইন্টার্নশিপের সুযোগ।

আবেদনকারী প্রার্থীর একাডেমিক রেজাল্ট ভালো হতে হবে। তাছাড়া জিম্যাট (GMAT) স্কোর থাকা বাঞ্ছনীয়। বিশ্বের যে কোনো দেশের শিক্ষার্থীরা সুযোগ পাবেন, তবে লেবাননের বংশোদ্ভূত আবেদনকারীদের জন্য বিশেষ অগ্রাধিকার দেওয়া হয়েছে। হার্ভার্ড এমবিএ প্রোগ্রাম থেকে ভর্তির অফার পাওয়ার পর থেকে প্রার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহী শিক্ষার্থীদের ছবিসহ একটি সিভি, জিম্যাট (GMAT) স্কোর এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক আবেদনের স্বীকৃতিপত্রের চিঠি admissions@boustany-foundation.org ই-মেইল করতে হবে। জমা হওয়া সব সিভি থেকে বাছাই করে তালিকা করা হবে। সংক্ষিপ্ত তালিকায় মনোনীত প্রার্থীকে ফাউন্ডেশনের পক্ষ থেকে সাক্ষাৎকারের জন্য আমন্ত্রণ জানানো হবে। ২০২১ সালের জুন মাসে বৃত্তিপ্রাপ্তদের নাম প্রকাশ করা হবে।