Read Time:5 Minute, 53 Second

এবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নির্মিত হতে যাচ্ছে একটি স্থায়ী শহীদ মিনার। দেশটির গুরুত্বপূর্ণ এই স্টেটের ওয়েস্ট পাম বিচের বয়নটন বিচ সিটির সারা সিম পার্কে এই শহীদ মিনার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন একদল প্রবাসী বাংলাদেশি।

গত তিন বছর ধরে সেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকান বাংলাদেশ পাবলিক অ্যাফেয়ার্স কমিটি-এবিপ্যাক নামের একটি সংগঠন। সেই উদ্যোগের সঙ্গে একাত্মতা জানিয়েছেন বয়নটন বিট সিটি মেয়র স্টিফেন বি গ্রান্ট।

এবিপ্যাক-এর উদ্যোগে গত তিন বছর ধরে পালিত হচ্ছে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এবারো যথাযথ মর্যাদায় সারা সিম পার্কে দিনটি পালিত হয়। করোনা মহামারির এই সময়ে সিডিসি’র নীতিমালা অনুসরণ করে পার্কের উন্মুক্ত মাঠে আয়োজিত অনুষ্ঠানে অনেক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন। সেখানে নির্মাণ করা হয় দৃষ্টিনন্দন অস্থায়ী একটি শহীদ মিনার।

ফ্লোরিডার স্থানীয় সময় ২১শে ফেব্রুয়ারি দুপুরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর একুশে ফেব্রুয়ারির অমর সংগীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

লেখক ও সাংবাদিক শামীম আল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন বয়নটন বিচ সিটি মেয়র স্টিফেন বি গ্র্যান্ট, পাম বিচ কাউন্টির ডিসট্রিক্ট টু এর কমিশনার গ্রেগ ওয়াজ। মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ অনুষ্ঠানে বক্তব্য দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আয়োজক সংগঠন এবিপ্যাক-এর সিইও ও প্রতিষ্ঠাতা ইমন করিম, প্রেসিডেন্ট আব্দুল কাদের সরকার, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সরকার, সিওও মাহি হোসেন, ভাইস প্রেসিডেন্ট টিটন মালিক, সিএফও আব্দুল্লাহ রিপন, ট্রেজারার একরামুল হোসেন রুবেল, পাম বিচ কাউন্টির প্রেসিডেন্ট আরশাদ আলী, ব্রওয়ার্ড কাউন্টির প্রেসিডেন্ট আরিফুল হক টনি, ডেড কাউন্টির প্রেসিডেন্ট আব্দুল সালাম, সেন্ট লুসি কাউন্টির প্রেসিডেন্ট মো: আকরাম হোসেন এবং অরল্যান্ডো কমিটির প্রেসিডেন্ট এ কে এম হোসেন হিটু প্রমুখ।

অনুষ্ঠানে শিশুরা নাচ পরিবেশন করে। দেশের গানের সঙ্গে প্রবাসে বেড়ে ওঠা তাজরিয়ান করিম, তাহিয়াত সরকার, মানহা এবং মুনিবার নাচ সবাইকে মুগ্ধ করে। এছাড়া আবৃত্তি করেন রুবি আওলাদ, গান গেয়ে শোনান সোনিয়া সুইটি, আলমগীর হোসেন, সুমন বিশ্বাস, আয়েশা বিশ্বাস এবং কে জামান বাবু। এছাড়া সাউথ ফ্লোরিডার জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন একতারার শিল্পীদের পরিবেশনাও ছিল চমৎকার।

অনুষ্ঠানে বয়নটন বিচ সিটি মেয়র স্টিফেন বি গ্রান্ট জানিয়েছেন, এবিপ্যাক এর পক্ষ থেকে স্থায়ী একটি শহীদ মিনার তৈরির বিষয়ে প্রস্তাব পাওয়ার পর এ নিয়ে তিনি উদ্যোগী হয়েছেন। এরিমধ্যে সিটির বোর্ড সভায় কয়েকদফা এ নিয়ে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি শ্রদ্ধা জানানোর জন্যে শহীদ মিনার স্থাপনের বিষয়ে তার সর্বাত্মক প্রচেষ্টা থাকবে বলেও জানান মেয়র।

এটিকে, এবিপ্যাক-এর সিইও ইমন করিম বলেছেন, এরইমধ্যে বাংলাদেশের কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে যেন বয়নটন বিচ সিটিতে একটি শহীদ মিনার স্থাপন করা যায়, তার জন্য জোরালো প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা। এরইমধ্যে শহীদ মিনারের নকশা ও অন্যান্য কাগজপত্র জমা দেওয়া হয়েছে। শিগগির শহীদ মিনার নির্মাণের ব্যাপারে আশাবাদী তিনি।

এর আগে টেক্সাসের হিউস্টন, ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস, নিউজার্সির প্যাটারসনে স্থায়ী শহীদ মিনার হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের ভেতরে একটি স্থায়ী শহীদ নির্মাণ করা হয়েছে। ফ্লোরিডায় নির্মিত হলে তা হবে যুক্তরাষ্ট্রের মাটিতে পঞ্চম শহীদ মিনার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post কানাডায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
Next post তুরস্কে নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
Close