সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনে দোষী সাব্যস্ত করতে সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাটরা।

বার্তা সংস্থা এএফপি জানায়, অভিশংসন আদালতে তৃতীয় দিনে ট্রাম্পের অপরাধ প্রমাণের জন্য ডেমোক্র্যাটদের পক্ষে যুক্তি তুলে ধরা হয়।

ডেমোক্র্যাটদের দাবি, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা না হলে ভবিষ্যতে যে ৬ জানুয়ারির মতো ঘটনা আর ঘটবে না, সেটি কেউ বলতে পারে না।

গত মঙ্গলবার এ আদালতের কার্যক্রম শুরু হয়। বৃহস্পতিবার ডেমোক্র্যাটের প্রতিনিধিরা তাদের শেষ দিনের যুক্তি তুলে ধরেন।

ক্যাপিটল ভবনে সহিংসতা দৃশ্যমান ছিল, ট্রাম্প সহিংসতাকে উৎসাহিত করেছেন ও তিনি নিজ ইচ্ছায় পরিকল্পিতভাবে ঘটনা ঘটিয়েছেন- ট্রাম্পের অপরাধ প্রমাণের জন্য এ তিনটি বিষয়কে প্রাধান্য দিচ্ছেন অভিশংসন আদালতের কৌঁসুলিরা।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে শুরু হবে অভিযোগ খণ্ডনের জন্য ট্রাম্পের আইনজীবীদের বক্তব্য। তারা দুই দিনে ১৬ ঘণ্টায় ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগ খণ্ডন করবেন।

এরপর সিনেটরদের প্রশ্ন করার পালা, তারা অভিশংসন আদালতে জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন। আদালতে উপস্থাপন করা যুক্তির সূত্র ধরে দুইপক্ষকে প্রশ্ন করবেন সিনেটররা।

এ ছাড়া সর্বোচ্চ চার ঘণ্টার সরাসরি যুক্তি-তর্কে অংশ নেবেন উভয়পক্ষ। সর্বশেষ সিনেটররা বক্তব্য দেবেন, এরপর ট্রাম্প অভিযুক্ত কি না, এ নিয়ে ভোট গ্রহণ করা হবে।