Read Time:2 Minute, 52 Second

বাইরের শত্রুর আক্রমণ নয়, অভ্যন্তরীণ হামলার আশংকায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা জারি করেছে। বুধবার দেশজুড়ে সতকর্তা জারির বুলেটিন প্রকাশ করে দেশটির ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি। বুলেটিনে বলা হয়, আগামী সপ্তাহজুড়ে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ২০২০ নির্বাচনে পরাজিত হলেও তিনি বা তার সমর্থকদের একটি বড় অংশ সে ফলাফল মেনে নেননি। গত ৬ জানুয়ারি ট্রাম্পের উগ্র সমর্থকরা মার্কিন পার্লামেন্ট ভবনে হামলা চালায়। এই ঘটনার পর বাইডেনের শপথ ঘিরে দেশজুড়ে কড়াকড়ি আরোপ করা হয়।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর দেশের মানুষকে এক হওয়ার আবেদন জানালেও অভিবাসন বিরোধী উগ্রবাদী শ্বেতাঙ্গরা এখনো তাকে প্রেসিডেন্ট হিসেবেই মেনে নিতে নারাজ।

এমতাবস্থায় বাইডেন প্রশাসন, ফেডারেল ও অঙ্গরাজ্যের বিভিন্ন স্থাপনা এবং পুলিশকে লক্ষবস্তু করে এরা সংগঠিত হামলা চালাতে পারে বলে আশংকা করা হচ্ছে।

ঠিক কী ধরনের ঘটনা ঘটতে পারে? স্পষ্ট করেনি নিরাপত্তা বাহিনী। বলা হয়েছে, নির্বাচনের পর থেকে বেশ কিছু চরমপন্থি গোষ্ঠী হামলার পরিকল্পনা করছে। ক্যাপিটলের ঘটনায়ও তাদের জড়িত থাকার প্রমাণ পাওয়া গিয়েছে। বস্তুত, ক্যাপিটলের ঘটনার পরেই দেশ জুড়ে নিরাপত্তা কয়েক গুণ বাড়ানো হয়। সম্ভবত সেই কারণেই শপথগ্রহণ অনুষ্ঠানের দিন তারা বড় কোনো অঘটন ঘটাতে পারেনি বলে মনে করা হচ্ছে। কিন্তু এখনো তারা নানা ধরনের পরিকল্পনা করছে বলে গোয়েন্দাদের কাছে খবর আছে। তবে নির্দিষ্ট কোনো গোষ্ঠীর নাম নিরাপত্তাবাহিনী জানাতে রাজি হয়নি।

হোমল্যান্ড সিকিওরিটির কর্মকর্তারা জানান, ৫০টি রাজ্যেই পুলিশকে সতর্ক করা হয়েছে। চরমপন্থি একাধিক গোষ্ঠীর কার্যকলাপে নজরদারি চালানোর নির্দেশ জারি জারি হয়েছে। সামাজিক মাধ্যমেও নজরদারি চালানো হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বিশ্বে দুর্নীতিতে বাংলাদেশ ১২তম: টিআইবি
Next post মন্ত্রিসভায় প্রথম টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক
Close