Read Time:3 Minute, 42 Second

ব্যাংককে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক অভিবাসন দিবস পালিত হয়েছে।
ঢাকায় প্রাপ্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার ব্যাংককস্থ বাংলাদেশ দূতাবাস জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা এবং এশিয়া প্যাসিফিক জাতিসংঘ অভিবাসন নেটওয়ার্কের সাথে যৌথভাবে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক অভিবাসন দিবস পালন করেছে।
এই প্রথমবারের মতো আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পাশাপাশি এসকাপ এবং এশিয়া প্যাসিফিকঅভিবাসন নেটওয়ার্ক আন্তর্জাতিক অভিবাসন দিবস পালনে বাংলাদেশ দূতাবাসের সাথে যুক্ত হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন ব্যাংককস্থ বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য-এফেয়ার্স শাহনাজ গাজী। অনুষ্ঠানে উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করেন এসকাপের এক্সিকিউটিভসেক্রেটারি আরমিডা সালসিয়াহ আলিসজাবানাএবং থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক রঙউট উইরাবুট। আন্তর্জাতিক অভিবাসন দিবসের অনুষ্ঠানে বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ ও রাষ্ট্রদূতসহ অন্যান্য কূটনীতিকবৃন্দ সভায় উপস্থিত থেকে এবং অনলাইনে যুক্ত হন।
অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের চার্জ -দ্য-এফেয়ার্স শাহনাজ গাজী প্রধানমন্ত্রীর নেতৃত্বে গ্লোবাল কমপ্যাক্ট ফর মাইগ্রেশনের আন্তর্জাতিকভাবে গৃহীত হওয়ার জন্য বাংলাদেশ সরকারের সক্রিয় ভূমিকার কথা স্মরণ করেন এবং এর বাস্তবায়নের জন্য বাংলাদেশের দৃঢ় সমর্থন পুনঃব্যক্ত করেন। তিনি বর্তমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর প্রেক্ষাপটে অভিবাসীদের নিরাপত্তার জন্য বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। তিনি মুজিববর্ষে বাংলাদেশ সরকারের শ্লোগান ‘মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান’ আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরেন।
আন্তর্জাতিক অভিবাসন দিবসে এসকাপের এক্সিকিউটিভ সেক্রেটারি আরমিডা সালসিয়াহআলিসজাবানা এবং জাতিসংঘ আঞ্চলিক অভিবাস নেটওয়ার্কের সমন্বয়ক নেনেট মটুস যৌথভাবে এশিয়া-প্যাসিফিক অভিবাসন প্রতিবেদন ২০২০ প্রকাশ করেন। অতঃপর এশিয়া-প্যাসিফিক অভিবাসন প্রতিবেদন ২০২০ এর উপর একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।
পরবর্তীতে নেনেট মটুসের সঞ্চালনায় গ্লোবাল কমপ্যাক্ট ফর মাইগ্রেশনের উপর আরেকটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post লন্ডন হাইকমিশনে ‘মুজিববর্ষ বিজয় দিবস’ উদযাপন
Next post মালিবাগে প্রবাসীর স্ত্রীকে কুপিয়ে জখম
Close