Read Time:3 Minute, 32 Second

সাম্প্রতিক সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপি নেতৃত্ব বাঙালি সংস্কৃতিতে ‘বহিরাগত’ তকমা ঝেড়ে ফেলতে চাইছে এমনই মত রাজনৈতিক বিশ্লেষকদের৷
কিন্তু এরই মধ্যে দলকে অস্বস্তিতে ফেলে দিয়েছেন সুব্রমনিয়ম স্বামী৷ তিনি বলেছেন, জাতীয় সঙ্গীত ‘জনগণমন’ বদলে ফেলা হোক৷ তার বদলে আজাদ হিন্দ বাহিনীর সঙ্গীতকে গ্রহণ করার প্রস্তাব দিয়েছেন তিনি৷ খবর ডয়চে ভেলের।
কিন্তু এই গান নিয়ে ঠিক কোথায় আপত্তি স্বামীর? প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে বিজেপি নেতা বলেছেন, ‘‘জাতীয় সঙ্গীতে ব্যবহৃত সিন্ধু শব্দটির কোনো প্রাসঙ্গিকতা নেই৷ এছাড়া এই গানে এমন কয়েকটি শব্দ আছে যা আজকের পরিপ্রেক্ষিতে যার কোনো অর্থ নেই৷ গানটি কাকে উদ্দেশ্য করে লেখা হয়েছে, সেটাও স্পষ্ট নয়৷”
এর পরিবর্তে স্বামী ১৯৪৩ সালে নেতাজির আজাদ হিন্দ ফৌজের গাওয়া ‘শুভ সুখ চ্যায়েন’ গানটি জাতীয় সঙ্গীত হিসেবে ঘোষণা করার অনুরোধ করেছেন৷ স্বামীর পাঠানো চিঠির প্রাপ্তি স্বীকার করেছেন প্রধানমন্ত্রী৷ এরপরই শুরু হয়েছে বিতর্ক৷ তাহলে কী প্রধানমন্ত্রী সত্যিই এই প্রস্তাব বিবেচনা করছেন?
আর এই বিষয়টি নিয়ে রাজনীতির মাঠে তৃণমূল কংগ্রেস৷ তারা প্রচার করছে, বিজেপির কাছে যে বাঙালি ভাবাবেগের কোনো মূল্য নেই, তা এই প্রস্তাব থেকেই প্রমাণিত৷ এর বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
এদিকে ভারতের সমতা বিষয়ক কমিশনার ক্রিস্টিন রোজে-ম্যোরিং জাতীয় সঙ্গীতে আরও বেশি লিঙ্গ সমতা আনার প্রস্তাব করেছেন৷ তিনি গানের যে অংশে ‘ফাটারলান্ড’ অর্থাৎ ‘পিতৃভূমি’ বলা হচ্ছে, সেখানে ‘হাইমাট’ অর্থাৎ ‘জন্মভূমি’ লেখার প্রস্তাব দিয়েছেন৷ তবে চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলসহ অনেকে মনে করছেন, জাতীয় সঙ্গীতে পরিবর্তন আনার প্রয়োজন নেই।
এদিকে স্বামীর প্রস্তাবের সঙ্গে সঙ্ঘ পরিবারের মূল আদর্শকে জুড়ে দেখছেন মননকুমার মণ্ডল৷ তিনি বলেন, ‘‘যারা জনগণমন পরিবর্তনের দাবি তুলছেন, তারা ভারতীয় বহুত্ববাদের বিরোধী৷ জাতীয় সঙ্গীতে বিবিধের মাঝে মিলনের যে ঐতিহ্য প্রতিফলিত হয়েছে, আদর্শগতভাবে তার বিরোধী। রবীন্দ্রনাথ উগ্র জাতীয়তাবাদের বিরোধিতা করেছিলেন। সেই ভাবনা মুছে দিতে চাইছে রাজনীতিকদের একটা অংশ।’’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post যে ৭টি দেশে বাংলাদেশি কর্মীদের কাজের সুযোগ বেশি
Next post ডেনমার্কের নতুন আইনে সম্মতি ছাড়া শারীরিক সম্পর্ক ধর্ষণ
Close