ঐতিহাসিক ‘থ্যাংকস গিভিং ডে’-তে বৃহস্পতিবার করোনায় আক্রান্ত ৯০ হাজার ৪৮১ জন আমেরিকান হাসপাতালে ভর্তি হয়েছেন। দেশটিতে গত ১৭ দিনে এতসংখ্যক লোক এক দিনে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে তা সর্বোচ্চ।

‘থ্যাংকস গিভিং ডে’র দিন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে মোট করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হন ১ লাখ ১০ হাজার মানুষ। এদিন দেশটিতে করোনায় মোট মারা যান ১ হাজার ২০০ জন মানুষ।

প্রসঙ্গত, প্রত্যেক বছরের নভেম্বর মাসের ৪র্থ বৃহস্পতিবার আমেরিকায় এবং অক্টোবারের ২য় সোমবার কানাডায় ‘থ্যাংকস গিভিং ডে’ পালন করা হয়। থ্যাংকস গিভিং ডে-কে অনেকে আবার দ্য টার্কি ডেও বলে থাকে। ঐতিহাসিকভাবে থ্যাংকস গিভিং ডে ধর্মীয় ও সাংস্কৃতিক একটা অনুষ্ঠান।
থ্যাংকস গিভিং ডে’র মূল উদ্দেশ্য, পরিবার, প্রতিবেশী, বন্ধুবান্ধবসহ সবাই একত্রিত হয়ে সবার জীবনের প্রতিটি সাফল্যের জন্য দেশ ও জাতির সাফল্যের জন্য ঈশ্বরকে ধন্যবাদ জানান। খাবারের তালিকায় থাকে টার্কি রোস্ট, ক্র্যানবেরি সস, মিষ্টি আলুর ক্যান্ডি, স্টাফিং, ম্যাশড পটেটো এবং ঐতিহ্যবাহী পামকিন পাই। টার্কি ময়ূরের মতো বড় সাইজের বনমোরগ।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুসারে, করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ২৮ লাখ ৭৯ হাজার ৮৬১ জন করোনায় আক্রান্ত এবং ২ লাখ ৬৩ হাজার ৪১৭ জন মৃত্যুবরণ করেছেন।