নভেল করোনাভাইরাসের টিকার প্রতি ডোজের মূল্য কত হবে, তা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। তারা জানিয়েছে, ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে সরকারের কাছে প্রতি ডোজ করোনা টিকার মূল্য ২৫ থেকে ৩৭ ডলার করে রাখা হবে। বার্তা সংস্থা রয়টার্স আজ রোববার জানিয়েছে, মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিফান বানসেল জার্মানির একটি সাপ্তাহিক সংবাপত্রকে এ তথ্য জানিয়েছেন।

স্টিফেন ব্যানসেল বলেন, ‘আমাদের করোনার টিকা কিনতে ফ্লুর টিকার মতো প্রায় একই খরচ পড়বে।’

মডার্নার টিকা ক্রয় নিয়ে আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা জানিয়েছেন, লাখ লাখ করোনার ভ্যাকসিন কিনতে মডার্নার সঙ্গে একটি চুক্তিতে যেতে চায় ইউরোপীয় কমিশন। তারা মডার্নার প্রতি ডোজ সম্ভাব্য ভ্যাকসিন ২৫ ডলারের কম দামে পেতে চায়।

মডার্নার সিইও স্টিফেন ব্যানসেল বলেছেন, ‘ইউরোপীয় কমিশনের সঙ্গে এখনো কোনো চুক্তি স্বাক্ষর হয়নি। তবে আমরা একটি চুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে রয়েছি। আমরা ইউরোপকে (ভ্যাকসিন) সরবরাহ করতে চাই। এ নিয়ে গঠনমূলক আলোচনা চলছে।’

জার্মানির সাপ্তাহিককে স্টিফেন ব্যানসেল আরো জানান, চুক্তিপত্র প্রস্তুত হতে কেবল ‘কয়েক দিন’ লাগতে পারে।

মডার্না এরই মধ্যে দাবি করেছে, ক্লিনিক্যাল পরীক্ষার অন্তবর্তী ফলাফলে দেখা গেছে, তাদের তৈরি করোনার টিকা কোভিড-১৯ প্রতিরোধে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। এর আগে আরেক মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক দাবি করে, তাদের যৌথ উদ্যোগে তৈরি সম্ভাব্য ভ্যাকসিনে ৯০ শতাংশের বেশি কার্যকারিতা দেখা গেছে।