নাহিদ হাসান রুবেল :

ক্যালিফোর্নিয়া স্টেট যুবলীগের আয়োজনে পর্যটন নগরী লস এঞ্জেলেসের নয়া কিচেন রেস্টুরেন্টে গত ১১ নভেম্বর সন্ধ্যায় স্বল্প পরিসরে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। ক্যালিফোর্নিয়া স্টেট যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি আজিজ মোহাম্মদ হাই এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মুসতাইন দারা বিল্লাহ। প্রধান বক্তা ছিলেন, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. রবি আলম। বিশেষ অতিথি ছিলেন, স্টেট আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান।

স্টেট যুবলীগের সাধারণ সম্পাদক সোহেল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতেই পবিত্র কুরআন থেকে পাঠ করেন শামসুল আরেফিন বাবলু। শুরুতে ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১’র মহান মুক্তিযুদ্ধ এবং অদ্যাবধি যে সকল বীর বাঙ্গালী বিভিন্ন আন্দোলন ও সংগ্রামে দেশের জন্য শহীদ হয়েছেন তাদের আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা হয়। গভীর শ্রদ্ধায় স্মরণ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সহ তার পরিবারের যে সকল সদস্য ১৫ আগষ্ট ১৯৭৫’র কালো রাত্রিতে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। স্মরণ করা হয় জেলখানায় বন্দী জাতীয় চার নেতা, একুশ আগষ্টের গ্রেনেড হামলা সহ রাজনৈতিক প্রতিহিংসায় শাহাদত বরনকারী সকল পর্যায়ের আওয়ামী নেতা কর্মিদেরকে। শ্রদ্ধাভরে স্মরণ করা হয় যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনিকেও। আলোচনা পর্বের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্যালিফোর্নিয়া স্টেট যুবলীগ নেত্রী জেসমিন সুলতানা শম্পা।

আরো যারা বক্তব্য রাখেন- স্টেট আওয়ামী লীগের সহ-সভাপতি নাজমুল চৌধুরী, সহ-সভাপতি শামীম হোসেন, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিয়া আব্দুর রব, যুগ্ম সম্পাদক দিদার হোসেন, উপদেষ্টা সোহেল রহমান বাদল, মহানগর আওয়ামী লীগ সভাপতি মাহাতাব উদ্দিন টিপু। বঙ্গবন্ধু পরিষদের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক রানা মাহমুদ। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি সৈয়দ এম হোসেন বাবু, সাধারণ সম্পাদক পলাশ। স্টেট যুবলীগের সাংগাঠনিক সম্পাদক নাহিদ হাসান রুবেল, যুগ্ম সম্পাদক আফরোজ আলম জয়, হেলাল উদ্দিন সহ প্রমুখ। সমাপনী বক্তব্যে স্টেট যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি আজিজ মোহাম্মদ হাই উপস্থিত আওয়ামী লীগ ও যুবলীগের সকল স্তরের নেত্রীবৃন্দকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন সার্বিক সহযোগিতা করার জন্য।

নৈশভোজে আমন্ত্রণ জানিয়ে আলোচনা ইতি টানা হয়। সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, লিটল বাংলাদেশ প্রেস ক্লাব সভাপতি কাজী মশরুল হুদা ও এল.এ.বাংলা টাইমস এর প্রধান আব্দুস সামাদ। উল্লেখ্য, স্বাধীনতা পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় ১৯৭২ সালের ১১ নভেম্বর জাতির পিতা বঙ্গবন্ধুর নির্দেশে যুব সমাজকে ঐক্যবদ্ধ করতে যুব সমাজের অহংকার যুবনেতা শহীদ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠা করেন।