সময় গড়ার সঙ্গে সঙ্গে জো বাইডেনের জন্য বিজয় আরো সহজ হয়ে যাচ্ছে। পিছিয়ে পড়া রাজ্যেও ট্রাম্পের থেকে ভোটের ব্যবধানে এগিয়ে যাচ্ছেন তিনি। এবার জর্জিয়ার পর পেনসিলভেনিয়াতেও ট্রাম্পকে পিছনে ফেলে এগিয়ে গেলেন জো বাইডেন।

বিট্রিশ সংবাদ মাধ্যম বিবিসিকে পেনসিলভেনিয়ার নির্বাচন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

এখানে বাইডেন ট্রাম্পের ৫ হাজার ৫৯৬ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। এর মধ্যে বাইডেন পেয়েছেন ৩২ লাখ ৯৫ হাজার ৩২৭ ভোট, যা ৪৯ দশমিক ৫ শতাংশ, অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ৩২ লাখ ৮৯ হাজার ৭৩১ ভোট, যা ৪৯ দশমিক ৪ শতাংশ। পেনসিলভেনিয়ায় ৯৮ শতাংশ ভোট গণনার ফল পাওয়া গেছে।

পেনসিলভেনিয়ার বিজয় জো বাইডেনের ২৭০ ইলেকটোরাল ভোট সুনিশ্চিত করতে পারে। ফল ঝুলে থাকা অঙ্গরাজ্যগুলোর মধ্যে এখানেই ইলেকটোরাল ভোটের সংখ্যা সবচেয়ে বেশি। এই রাজ্যে ২০টি ইলেকটোরাল ভোট রয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট হতে গেলে জয়ের জন্য প্রয়োজন ২৭০ ইলেকটোরাল ভোট।

সংবাদ সংস্থাগুলোতে প্রকাশিত ফলাফলে, হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হলেই ২৭০ ইলেকটোরাল ভোট নিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।

এখনো ৫টি অঙ্গরাজ্যের চূড়ান্ত ফল ঘোষণা বাকি। এগুলো হলো পেনসিলভেনিয়া, নেভাদা, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কা। এর মধ্যে পেনসিলভেনিয়াসহ নেভাডা, জর্জিয়ায় এগিয়ে রয়েছেন বাইডেন। অন্যদিকে নর্থ ক্যারোলাইনা ও আলাস্কায় সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে ট্রাম্প। হোয়াইট হাউসের দৌড়ে ট্রাম্প টিকে থাকতে হলে পেনসিলভেনিয়া, নেভাদা, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনায় জয় নিশ্চিত করতে হবে।