পদ্মার ভাঙনে শরিয়তপুরের নড়িয়া উপজেলার প্রায় ১ লাখ লোক পানি বন্দি। বানের জলে ভাসছে নড়িয়ার ১২ ইউনিয়নের শতাধিক গ্রাম। কর্মহীন হয়ে পড়ায় মানবেতর জীবনযাপন করছে বানভাসী মানুষ। উপজেলার সড়ক তলিয়ে যাওয়া ব্যহত হয়েছে গ্রামীন যোগাযোগ ব্যবস্হা। উপজেলার স্বাস্হ্য কেন্দ্র এ পানি উঠায় চিকিৎসা ব্যবস্হা থেকে বঞ্চিত অনেক মানুষ। বাড়িঘর হারিয়ে কোন মতে রাস্তায় দিন কাটাচ্ছে। তাই দেশের এই সংকটময় সময়ে সাহায্যর হাত বাড়িয়ে দিল বাংলাদেশী আমেরিকান সোসাইটি (BAS)। কিছুদিন আগে জুম মিটিংয়ের মাধ্যমে করোনায় এবং বন্যায় বিপর্যস্ত মানুষদের সাহায্য করার সিদ্ধান্ত নেয়া হয়।
লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত সেই জুম সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাইদুল হক সেন্টু। সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠিত জুম সভায় বক্তব্য রাখেন মোয়াজ্জেম হোসেন চৌধুরী, মাসুদ রব চৌধুরী, শিপার চৌধুরী, ড. জয়নুল আবেদীন, ইঞ্জিনিয়ার মোখলেস ভূইয়াঁ, সাজিয়া হক মিমি, ইলিয়াস সিকদার, খন্দকার মোর্শেদ, রফিকুল ইসলাম, সিদ্দিকুর রহমান, রাজু, খয়রুজামান মামুন, কাজী গোলাম রহমান মানিকসহ অন্যান্যরা। দলের সদস্যদের মধ্য থেকে ১৫ হাজার ডলার সংগ্রহ করা হয়।
এরই ফলস্বরূপ গত ২৬ আগস্ট মুরাদ আহমেদ এর তত্ত্বাবধানে করোনা ভাইরাসে কর্মহীন দুঃস্থ ও বন্যা দূর্গতদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয় টাঙ্গাইল সদর উপজেলার কাতুলি, হুগরা, বাঘিল, হাজরা ঘাট অঞ্চলের ৪০০ পরিবারের মাঝে। বাংলাদেশী আমেরিকান সোসাইটির পক্ষ থেকে এ সময় প্রতিটি পরিবারকে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি সয়াবিন তেল, ২ কেজি আটা, ২ কেজি আলু, ১ কেজি পিয়াজ ও ১ কেজি লবন প্রদান করা হয়।
এবার দ্বিতীয় দফায় গত ২৮ আগস্ট বাংলাদেশী আমেরিকান সোসাইটির পক্ষ থেকে শরীয়তপুরের উপজেলায় করোনা ভাইরাসে কর্মহীন দুঃস্থ ও বন্যা দূর্গতদের মাঝে আৰ্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
বাংলাদেশ সরকারের মাননীয় পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপির উপস্হিতিতে প্রায় ৫০০ পরিবারকে ১ হাজার টাকা করে দেয়া হয়। সূদীর্ঘ লাইনে দাড়িঁয়ে থাকা নড়িয়া উপজেলার কেদারপুর উচ্চ বিদ্যালয় মাঠে উপস্হিত জনসাধারণের মাঝে বন্যার্তদের ও করোনা সংকটে অসহায়দের নগদ অর্থ বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি বাংলাদেশী আমেরিকান সোসাইটি (BAS) কে ধন্যবাদ জানান। এসময় কেদারপুর ইউপির সাবেক চেয়ারম্যান আবুল বাশার দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইউএনও তানভীর আল নাসীফ, সাবেক উপজেলা চেয়ারম্যান ওহাব বেপারী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফজলুল হক মাল, বাদশা শেখ, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন, যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবু রাড়ী, শহিদুল ইসলাম সিকদার, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম ভিপি চুন্নু প্রমূখ। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন ইলিয়াস সিকদার, আলমগীর হোসেন এবং শেখ সাদী আহমেদ। এলাকায় জনসাধারণ ব্যাসের এই জনকল্যাণমূলক কাজের ভূয়সি প্রশংসা করেন। আরো দুই ধাপে শরিয়তপুরের সখিপুর এবং ফতেহযংগপুর এ অর্থ সাহায্য করা হবে। এছাড়া ও ব্রাহ্মণবাড়িয়ার নাছিরনগরে ১০০ অসহায় পরিবারকে স্বনির্ভর করার পরিকল্পনা চলছে।