Read Time:3 Minute, 56 Second
একেতো করোনা মহামারী, তার মধ্যে শুরু হয়েছে বন্যা ও নদী ভাঙন। কর্মহীন অসহায় মানুষ মানবেতর জীবন-যাপন করছে। ক্ষেতের ফসল, ফসলি জমি ও বসতভিটা নদী গর্ভে বিলীন হয়ে গেছে অনেকের। উজানের ঢল ও ভারি বর্ষণে তিস্তা নদীর বন্যা ও ভাঙন পরিস্থিতির কোনো উন্নতি ঘটছে না। ফলে প্রাকৃতিক এই দুর্যোগ অব্যাহত থাকায় এসব অঞ্চলের মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। এ অবস্থায় বগুড়ার গাবতলী উপজেলার নদী ভাঙ্গন কবলিত এলাকায় প্রায় অর্ধশত পরিবারের মধ্যে ত্রান বিতরণ করেছে কিছু স্বেচ্ছাসেবী সংগঠন।
নীলফামারীর ডিমলা উপজেলার ঝুনাগাছ চাপানী ইউনিয়নের ছাতুনামা, ভেন্ডাবাড়ি গ্রামে তিস্তা নদীর বন্যা ও ভাঙ্গনে বসতভিটা হারানো ৫০ পরিবারের মাঝে এবং কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের ৭৮টি পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী পৌছে দিয়েছে ‘Asha-Hope for Bangladesh’ ও ‘Syed Shakil Welfare Trust’।
তাদের এই সহায়তা কার্যক্রমে সহযোগিতা করছে ঢাকার গিফট ফর গুড ও আলোকিত শিশু-এর স্বেচ্ছাসেবীরা।
এসব ক্ষতিগ্রস্থ পরিবারের প্রত্যেককে খাদ্য সহায়তা হিসেবে সাত কেজি চাল, ডাল এক কেজি, তৈল এক লিটার, লবন আধা কেজি, আটা এক কেজি, আলু ২ কেজি, মিষ্টি কুমড়া একটি এবং একটি করে সাবান প্রদান করা হয়।
এছাড়াও ২০০০ ছিন্নমূল মানুষের ১ বেলা খাবারের ব্যাবস্হা করেছে তারা। রাজশাহীর তানোরে, মাগুড়া মোহাম্মদপুর ও সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার ৬০ (তৃতীয় লিঙ্গ) হিজড়াদের মাঝে খাদ্য সামগ্রীর উপহার তুলে দিয়েছে তারা।
উল্লেখ্য, মানুষের জন্য কিছু করার তাগিদ থেকে জার্মানীর ন্যুরেমবার্গে ২০০৩ সালে ‘Asha-Hoffnung für Bangladesh’ এবং ২০১৪ সালে ‘Syed Shakil Welfare Trust’ গঠন করা হয়।
এই দুটি সংগঠনের মাধ্যমে প্রবাসে থেকেও দেশের মানুষের কল্যাণার্থে সবসময় পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন প্রবাসী সৈয়দ শাকিল।
বন্যা দুর্গতদের পাশাপাশি চলমান করোনা পরিস্থিতিতে সারা দেশে ১ হাজার ৬২৫টি পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেছে সংগঠন দুটি।
এ বিষয়ে সৈয়দ শাকিল বলেন, ‘প্রবাসে আমাদের কর্মব্যাস্ত জীবন। তারপরও বাংলাদেশকে মনের মধ্যে লালন করি। যখনই সময় পাই দেশের পত্রপত্রিকা থেকে খবর নি কেমন আছে দেশের মানুষ। তাই যখনই পারি আমাদের সংগঠনের মাধ্যমে সাধ্যমত সহযোগিতা করে মানুষের পাশে দাঁড়াতে চেষ্টা করি।’
তিনি আরও জানান, ‘এই ত্রাণ কার্যক্রমের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে আমরা স্কুল নির্মাণ ও অসহায় শিক্ষার্থীদের সহায়তা করে আসছি। এছাড়া অনেক অঞ্চলে বিশুদ্ধ খাবার পানির সমস্যা রয়েছে, সেখানে নলকূপ স্থাপন সহ পানির সমস্যা সমাধানে চেষ্টা করেছি।’
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post নিউইয়র্কে সড়ক দুর্ঘটনায় প্রবাসী তরুণের মৃত্যু
Next post নিউইয়র্ক বইমেলায় ‘মুক্তধারা সেরা বই’ পুরস্কারের জন্য ৫টি বই মনোনীত
Close