Read Time:7 Minute, 2 Second

নতুন বই পেয়ে সৌদি আরবে প্রবাসী শিক্ষার্থীরাও ভাসছে আনন্দে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী বছরের প্রথমদিনে সকল শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার যে কর্মসূচি রয়েছে, সে কর্মসূচি বাস্তবায়ন করার লক্ষ্যে সৌদি আরবের রাজধানী রিয়াদ এবং বন্দরনগরী জেদ্দায় অবস্থিত বাংলাদেশ জাতীয় কারিকুলাম অনুযায়ী পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ বই উৎসবের আয়োজন করে।

রিয়াদে বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত বই উৎসব প্রতিষ্ঠানের সমাজ বিজ্ঞানের প্রভাষক মো. খাদেমুল ইসলাম ও সিনিয়র শিক্ষিকা মিসেস সানজিদা বেগমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ কাউন্সিলর মেহেদী হাসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের বোর্ড অব ডাইরেক্টর্সের ভাইস চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, ফাইন্যান্স ডাইরেক্টর মো. আবদুল হাকিম, অ্যাসিস্ট্যান্ট ফাইন্যান্স ডাইরেক্টর ইঞ্জিনিয়ার গোফরান, কালচারাল ডাইরেক্টর সফিকুল সিরাজুল হকসহ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ কাউন্সিলর মেহেদী হাসান বলেন, প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার বিশাল অংকের অর্থ ব্যয় করে আসছেন। প্রতিটি শিক্ষার্থী যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠে এ ঋণ পরিশোধ করতে হবে। তিনি নতুন বছরে নতুন উদ্যমে কর্ম পরিকল্পনা গ্রহণ করে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন এবং জাতীয় কারিকুলাম অনুস্মরণে প্রতিষ্ঠানের ঐতিহ্যের কথা স্মরণ করেন। তিনি আরও উল্লেখ করেন বর্তমান সরকার সবসময় প্রবাসীদের প্রতি আন্তরিক এবং এ প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে সদা তৎপর।

নবম শ্রেণির শিক্ষার্থী এহসানুল রাফিদ আদিবের পবিত্র কোরান থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অধ্যক্ষ মো. আফজাল হোসেন তার স্বাগত বক্তব্যে নতুন বছরে সবাইকে শুভেচ্ছা জানান এবং বছরের প্রথমদিনে সকল শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়ার জন্য মানবতাবাদী নেত্রী গণতন্ত্রের মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরে বিওডি চেয়ারম্যান প্রতিষ্ঠানের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন। তিনি বক্তব্যের শুরুতে সবাইকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি জেএসসি ও পিইসি পরীক্ষায় অভাবনীয় ফলাফলের জন্য সকল শিক্ষক-শিক্ষিকাকে ধন্যবাদ জানান এবং শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান। বছরের প্রথমদিনেই কোমলমতি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ভাইস চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, প্রবাসের বুকে রেমিটেন্স যোদ্ধার সন্তানদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে অত্র বিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে যে ভূমিকা রেখে আসছে তা আজ সর্বমহলে প্রশংসিত। প্রতিষ্ঠানের ধূসর প্রবাসে সকল ক্রান্তিকালে প্রধানমন্ত্রীর আন্তরিক সুদৃষ্টির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। আধুনিক যুগোপযোগী শিক্ষা বাস্তবায়নে বর্তমান সরকার সত্যিই প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে। তিনি জাতির পিতার যোগ্য কন্যা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রবাসীদের প্রতি আন্তরিক দৃষ্টিরও প্রশংসা করেন।

অ্যাসিস্ট্যান্ট ফাইন্যান্স ডাইরেক্টর ইঞ্জিনিয়ার গোফরান বলেন, আজকের কোমলমতি শিক্ষার্থীরা আগামী দিনের দেশ ও জাতির ভবিষ্যৎ। তাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সদা তৎপর ভূমিকায় দেশ ও জাতি গর্বিত। প্রবাসের বুকে আমাদের প্রতিষ্ঠান সরকারের শিক্ষা নীতি বাস্তবায়নে অনন্য ভূমিকা পালন করে আসছে। কালচারাল ডাইরেক্টর সফিকুল সিরাজুল হকও বছরের শুরুতে সবাইকে শুভেচ্ছা জানান এবং প্রতিষ্ঠানে অসাধারণ ফলাফলের জন্য সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ফাইন্যান্স ডাইরেক্টর আবদুল হাকিম বলেন, আমাদের প্রতিষ্ঠানের আজকের ফলাফলের ধারাবাহিকতা আগামীতেও যেন অব্যাহত তাকে সে ব্যাপারে সবাইকে সদা তৎপর থাকতে হবে। বছরের প্রথমদিনে সবার হাতে বই তুলে দেয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানের শেষ পর্বে সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার পর দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালিত হয়। মোনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ে ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের সিনিয়র শিক্ষক হাবীব আহম্মদ নোমানি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বাহরাইনে বাংলাদেশ হাফেজিয়া মাদ্রাসার বর্ষপূর্তি
Next post বর্ণিল উচ্ছ্বাসে ফিনল্যান্ড প্রবাসীদের নববর্ষ ২০২০ বরণ
Close