স্পেনের মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিদের জন্য বিনামূল্যে স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রম চালু করেছে স্থানীয় বাংলাদেশি মানবাধিকার সংস্থা ‘ভালিয়েন্তে বাংলা’। সোমবার সংস্থাটির কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ, ভাষা শিক্ষা কার্যক্রমের শিক্ষকমণ্ডলী ও  শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে ‘ভালিয়েন্তে বাংলা’ এর সভাপতি মো. ফজলে এলাহী স্বাগত বক্তব্যে বলেন, স্প্যানিশ ভাষায় ভালোভাবে কথা বলতে না পারায় দক্ষতা থাকা সত্ত্বেও অনেক প্রবাসী বাংলাদেশি কর্মক্ষেত্রসহ সবক্ষেত্রেই পিছিয়ে পড়ছেন। এজন্যই মূলত আমরা বিনামূল্যে স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রম চালু করেছি। ‘ভালিয়েন্তে বাংলা’ এর সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের পরিচালনায় এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার। তিনি বলেন, স্পেনে নিজেদের উন্নয়ন করতে হলে প্রথমেই স্প্যানিশ ভাষা শিখতে হবে। ভালিয়েন্তে বাংলা’র স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সফলভাবে ভাষা কার্যক্রম সম্পন্ন করে কর্মস্থলসহ সবক্ষেত্রেই নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এর প্রাক্তন সভাপতি জামাল উদ্দিন মনির, বর্তমান সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সানক্রিস্টোবাল বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক রাজু আহমদ, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ প্রমূখ।

এসময় ভাষা শিক্ষা কার্যক্রম কীভাবে পরিচালিত হবে, সে সম্পর্কে ধারণা দেন স্প্যানিশ ভাষা শিক্ষক খেসুস মোস্কাতেল্লি, খসে লুইস রদ্রিগেজ ও আর্তুরো হার্নান্দেজ।

অনুষ্ঠান শেষে ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন জানান, মাদ্রিদ সিটি কর্পোরেশন এ ভাষা শিক্ষা কার্যক্রমে সহযোগিতা করছে। সপ্তাহে দুই দিন ৪ জন স্প্যানিশ শিক্ষক দ্বারা এ ভাষা কার্যক্রম পরিচালিত হবে। সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত মহিলাদের জন্য এবং বিকেল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত পুরুষদের জন্য স্প্যানিশ ভাষা শিক্ষার দুইটি পৃথক ক্লাস থাকবে। ৬ মাসব্যাপী ভাষা শিক্ষার কোর্স সম্পন্নকারীকে মাদ্রিদ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সনদপত্র প্রদান করা হবে বলেও তারা জানান।

প্রসঙ্গত, মাদ্রিদে অভিবাসীদের অধিকার নিয়ে কাজ করা একমাত্র বাংলাদেশি মানবাধিকার সংস্থা হচ্ছে ‘ভালিয়েন্তে বাংলা’। সংস্থাটি দীর্ঘদিন ধরে অভিবাসন সম্পর্কে বিশেষজ্ঞ স্প্যানিশ আইনজীবি দ্বারা বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীদের বিনামূল্যে আইনি সহযোগিতা প্রদান করে যাচ্ছে। মাসে দুই দিন আইনী সহযোগিতা কার্যক্রমের পাশাপাশি ভালিয়েন্তে বাংলা এবার বাংলাদেশিদের জন্য বিনামূল্যে স্প্যানিশ ভাষা শিক্ষার কার্যক্রম চালু করলো।