ভারতের প্রকাশিত নতুন মানচিত্রকে ‘অবৈধ’ আখ্যায়িত করে তা প্রত্যাখান করেছে পাকিস্তান। পাকিস্তান এক বিবৃতিতে জানায়, ভারতের নতুন মানচিত্র ‘ভুল ও আইনগত দিক থেকে অবৈধ।’

শনিবার জম্মু ও কাশ্মীর এবং লাদাখ- নতুন দুই কেন্দ্রশাসিত অঞ্চলের মানচিত্র প্রকাশ করে ভারত। এরপর রবিবার পাকিস্তানের পক্ষ থেকে এমন বিবৃতি এল।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ওই রাজনৈতিক মানচিত্রে গিলগিট বালতিস্তানের একাংশ ও আজাদ জম্মু ও কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখানো হয়েছে। ইসলামাবাদের যুক্তি, ওই রাজনৈতিক মানচিত্র জাতিসংঘের মানচিত্রের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। আর তাই তাকে প্রত্যাখ্যান করছে পাকিস্তান।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যা, জাতিসংঘ জম্মু ও কাশ্মীরের যে ‘বিতর্কিত’ তকমা দিয়েছে, তা ভারতের কোনও পদক্ষেপেই বদলাবে না।

পাকিস্তানের কথায়, ভারত সরকারের এই ধরনের কর্মকাণ্ড অধিকৃত জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার কেড়ে নিতে পারবে না।

পাকিস্তানের এসব মন্তব্যে এখন পর্যন্ত ভারতের পক্ষ থেকে কোন মন্তব্য করেনি বলে খবরে বলা হয়েছে।

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় বিজেপি শাসিত ভারত সরকার। এরপর গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে জম্মু-কাশ্মির ও লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। তথ্যসূত্র: ডন