লস এঞ্জেলেসে সম্প্রতি ৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়া শাখার উদ্যোগে এক আলোচনা সভার আমন্ত্রণ জানানো হয়। তবে এতে বাংলাদেশ আওয়ামী লীগ না লিখে উল্লেখ করা হয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়ার নামে। যা দেখে এবং নাম পরিবর্তনে সকলেই বিস্ময় প্রকাশ করেছেন।

এ বিষয়ে আমাদের প্রতিনিধি সভাপতি তৌফিক সোলায়মান খান তুহিনকে প্রশ্ন করলে তিনি বলেন, আমরা যে নাম এখন ব্যবহার করেছি, এটা আমাদেরই রেজিষ্ট্রেশন নাম। বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় বাংলাদেশ আওয়ামী লীগ যখন নিবন্ধন করেন তখন গঠনতন্ত্রে উল্লেখিত ছিল প্রবাসে বাংলাদেশের কোন অঙ্গ সংগঠন থাকতে পারবেনা।

প্রবাসী রাজনৈতিক দল হবে। তখন আমরা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়া নামে সামাজিক দল হিসেবে রেজিষ্ট্রেশন করেছিলাম। এটা আমাদের ইনকরর্পোরেটেড। অতএব, এটাতো আমরা ব্যবহার করতেই পারি। তাছাড়া প্রবাসে স্টেট আওয়ামী লীগ বর্তমানে অকার্যকর অবস্থায় রয়েছে এবং ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়া এক নয়।

তিনি ২ নভেম্বর বাংলাদেশ একাডেমিতে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া আয়োজিত অনুষ্ঠানে সবাইকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন। বিশেষ করে প্রবাসী কমিউনিটির সকলকে অংশ নেওয়ার জন্য অনুরোধ করেছেন।