বাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের পপলার এন্ড লাইম হাউজ সংসদীয় আসনে আগামী সংসদ নির্বাচনে লেবার পার্টির প্রার্থী হচ্ছেন আফসানা বেগম।

রবিবার পপলার এবং লাইম হাউজ আসনের লেবার পার্টির সদস্যরা ভোটের মাধ্যমে আফসানা বেগমকে দলীয় প্রার্থী নির্বাচিত করেন।
এই আসনের বর্তমান এমপি জিম পিটজ পেট্রিক। ২০১০ সাল থেকে পপলার এন্ড লাইন হাউজ আসনে লেবার দলীয় এমপি তিনি। এর আগে ১৯৯৭ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি পপলার এন্ড কেনিংটাউন আসনের এমপি ছিলেন। ২০১০ সালে পপলার এন্ড কেনিংটাউন সংসদীয় আসনের নাম পরির্বতন করা হয় পপলার এন্ড লাইম হাউজ।

বর্ষীয়ান এমপি জিম ২০১৫ সালের নির্বাচনের পরপরই আর এমপি প্রার্থী হবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। তবে ২০১৬ সালের ইইউ রেফারেন্ডামের পর সাবেক প্রধানমন্ত্রী থেরিসা মে’র স্ন্যাপ জেনারেল ইলেকশনে লেবার দলীয় প্রার্থী হিসেবে পুনরায় এমপি নির্বাচিত হন। সাবেক ফায়ার ফাইটার এমপি জিম স্কটল্যান্ডের গ্লাসগোতে জন্মগ্রহন করেন। তিনি পার্লামেন্টে প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট বিলের পক্ষ ভোট দিয়েছেন।

আগামী পার্লামেন্ট নির্বাচনে পপলার এন্ড লাইম হাউজে লেবার পার্টির প্রার্থী হিসেবে এমপি জিমের বদলে নতুন প্রার্থী নির্বাচিত হয়েছেন আফসানা বেগম।

রবিবার এই প্রার্থী নির্বাচনকে কেন্দ্র করে পুরো বারা জুড়ে এক নির্বাচনী আমেজ ছিল। বিশেষ করে পপলার এন্ড লাইম হাউসের লেবার সমর্থক এবং সদস্যরা যেন বিশ বছর পর একটি উৎসবে মেতেছিলেন। এই উৎসবে তারা যোগ্য প্রার্থী নির্বাচিত করে নিশ্চিত আরেক জন ব্রিটিশ বাঙালি এমপি উপহার দিয়েছেন।

আফসানা বেগম টাওয়ার হ্যামলেটস লেবার পার্টির ভাইস চেয়ারম্যান এবং লেবার পার্টির লন্ডন রিজিয়নের সদস্য। একজন ব্রিটিশ বাঙালী হিসেবে ওই পদে আফসানাই প্রথম গেছেন। আপসানা মোমেন্টামের ন্যাশনাল কোঅর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন। আফসানার জন্ম এবং বড় হওয়া এই টাওয়ার হ্যামলেটসেই। তিনি টাওয়ার হ্যামলেটসের সাবেক কাউন্সিলর এবং মেয়র প্রয়াত মনির উদ্দিন আহমেদের মেয়ে।

প্রার্থী নির্বাচনে আফসানা বেগমের মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন স্থানীয় কাউন্সিলর এবং সোমালি বংশোদ্ভূত আমিনা আলী।