গত ৭ ও ৮ সেপ্টেম্বর এরিজোনার টেমপে সেন্টার ফর আর্ট এর থিয়েটার হলে দুদিনব্যাপী দুই বাংলার প্রবাসী কমিউনিটির সংগঠন মৈত্রী আয়োজিত ২১তম বঙ্গমেলা ২০১৯ অনুষ্ঠিত হয়।
৭ সেপ্টেম্বর, শনিবার দুপুর ২টা থেকে ১১টা পর্যন্ত চলে অনুষ্ঠান মেলা। শ্রুতিদাস ও ডালিয়া সেনের নির্দেশনায় ভরুক চিত্ত মম’ নামক উদ্বোধনী পরিবেশনা ছিল অত্যান্ত চমৎকার। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে ছিলন ইউএস রিপ্রেজেন্টেটিভ কংগ্রেসম্যান রুবেন গ্যালিকো। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, এরিজোনার হাউস রিপ্রেজেন্টেটিভ এথেনা সালমন, জেনেফার পলিক এবং সিটি অব টেমপের ভাইস মেয়র লেরন কুরি। আলোচনা পর্বে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাহাবুব রেজা রহিম।
সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল শুভ বিবাহ, বিয়ে বাড়ির আলেখ্য নির্দেশনায় শামীম চৌধুরী, ক্যালাইডো স্কোপ, সান ফ্রান্সিস্কোবে এরিয়ার শিল্পীবৃন্দের মনোজ্ঞ পরিবেশনায় সরোদ বাজান রূপক পাল, তবলায় অয়ন ব্যানার্জী। বাংলাদেশ থিয়েটার অব অ্যারিজোনার আম্বিয়ার বিয়া হাসির নাটক দর্শকদের মন জয় করে। অতিথি শিল্পী ছিলেন, শ্রেয়া গুহঠাকুরতা, ফাহমিদা নবী ও ভারতের প্রখ্যাত ইমন চক্রবর্তী।
৮ সেপ্টেম্বর, রবিবার অনুষ্ঠান শুরু হয় দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত। বৈশাখী রাহা চক্রবর্তীর নির্দেশনায় শাড়ীর সাত কাহন ফ্যাশান শো ছিল চমৎকার পরিবেশনা। শিকড় বাংলা স্কুলের ক্ষুদে সোনামনিদের সঙ্গীত পরিবেশনা ছিল, রবির কিরণ, ক্যারোলিনা টুইন ব্যান্ড (শ্রয়ান ও অন্নিকা চ্যাটার্জি)। স্যান ফ্রান্সিস্কোর ব্যান্ড গান পরিবেশন করে জয়ন্ত রায়, আধুনিক গানের সমন্বয়ে এম এ সোয়েব ও তার ছেলে সাইফ শোয়েব জমিয়ে তোলে অনুষ্ঠান। সেই সাথে ছিল রেইন্স ব্যান্ড। অতিথি শিল্পী ফাতেমাতুজ জোহরা তার নিজস্ব ভঙ্গিমায় মোহিত করে রাখে শ্রোতা দর্শকদেরকে। কাতলি বসুর নির্দেশনায় ছিল নৃত্যানুষ্ঠান তোমার অসীমে। গান পরিবেশনা করেন, বিশ্বজিৎ দাসগুপ্ত (ন্যাশভিল, টেনসি), জননী নাটক ও অতিথি শিল্পী সামিনা চৌধুরীর পর বিশেষ আকর্ষণ ছিল কাজী মশহুরুল হুদা’র একক মূকাভিনয়। বঙ্গমেলা ২০১৯, কাজী মশহুরুল হুদাকে তার শিল্পকর্মের জন্য আজীবন সম্মননা প্রদান করে।
সবশেষে সঙ্গীত পরিবেশন করেন অতিথি শিল্পী সারেগামা খ্যাত মাইনুল আহসান নোবেল। সমগ্র অনুস্ঠান ঘোষাণার ছিলেন, ফারহানা হোসাইন, রূপাঞ্জনা সেন গুপ্ত, আসিফ হাসান ও অনিতা ব্যানার্জি। একটি সুন্দর, মার্জিত ও অত্যান্ত শিল্পী সম্মত এবং সুশৃঙ্খল পরিবেশনায় সমাপ্ত হয় ২১তম বঙ্গমেলা।