নিউইয়র্কে ৩দিনব্যাপী ফোবানা কনভেনশনের সমাপ্তি ঘটলো রোববার (১ সেপ্টেম্বর) রাতে। আগামী বছরে টেক্সাসের ডালাস শহরে অনুষ্ঠিত হবে ৩৪তম কনভেনশন। ৩৪তম ফোবানা সম্মেলনের আয়োজক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নর্থ টেক্সাস।

এদিকে ৩৩তম ফোবানার শেষদিনে ভোটাভুটির মাধ্যমে ২০২১ এর ফোবানা কনভেনশন আয়োজন করার জন্য নির্বাচিত হয় ওয়াশিংটনের সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি। তুমুল ভোটাভুটির মাধ্যমে আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস) নির্বাচিত হয়।

প্রধান নির্বাচন কমিশনার ফোবানার প্রাক্তন চেয়ারম্যান মাহবুব রেজা রহিম, সহকারী নির্বাচন কমিশনার ড. হালিদা হানুম এবং তামান্না চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত এ নির্বাচনে ফোবানা সম্মেলন ২০২১ আয়োজনের জন্য দরখাস্ত করেন বৃহত্তর ওয়াশিংটনের সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) এবং ক্যালিফোর্নিয়ার সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব লসঅ্যাঞ্জেলেস।

দরখাস্ত চূড়ান্ত বাছাইপর্বে ক্যালিফোর্নিয়ার সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব লসঅ্যাঞ্জেলেস তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নিলে পরে ওয়াশিংটনের দুটি সংগঠন নির্বাচনে অংশগ্রহণ করে।

নির্বাচনে সর্বোচ্য ত্রিশ ভোট পেয়ে আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস) ওয়াশিংটনে ফোবানা সম্মেলন ২০২১ আয়োজন করার গৌরব অর্জন করে। অন্যদিকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) পায় ১৮ ভোট। এদিকে নির্বাচনে হেরে গিয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসির (বাগডিসি) কর্মকর্তারা তড়িঘড়ি ছুটে যান নিউইয়র্কের লাগোয়ার্ডিয়ার মেরিয়ট হোটেলে অনুষ্ঠিত অন্য একটি সম্মেলনে।

সেখানে বাগডিসি নেতৃবৃন্দ সম্মেলনের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠকে বাগডিসির পক্ষে উপস্থিত ছিলেন বাগডিসির সহসভাপতি নুরুল আমিন নুরু, সহসভাপতি কচি খান, সদস্য ও ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির আবু রুমি, বাগডিসিসহ সভাপতি রোখসানা পারভিনের স্বামী গোলাম মোস্তফাসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বৈঠকে ওয়াশিংটনে ২০২১ সালে সম্মেলন আয়োজন নিয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়েছে বলে জানা যায়নি। এদিকে সোশ্যাল মিডিয়ায় বাগডিসির সমর্থকদের বিভিন্ন পোষ্টে ২০২১ সালে ওয়াশিংটনে সম্মেলন আয়োজন করছে বলে জানা যায়।

এদিকে ফোবানা এক্সিকিউটিভ কমিটি ২০১-২০ সালের জন্য নির্বাচিত হয়েছেন চেয়ারপার্সন- শাহ হালিম, ভাইস চেয়ারপার্সন- জাকারিয়া চৌধুরী, নির্বাহী সচিব- ড. আহসান চৌধুরী হিরু, যুগ্ম সচিব- ড. রফিক খান এবং ট্রেজারার- নাহিদুল খান সাহেল। নির্বাহী কমিটির আউটস্ট্যান্ডিং ৯ জন মেম্বার নির্বাচিত হয়েছেন মীর চৌধুরী, নার্গিস আহমেদ, আবির আলমগীর, রবিউল করিম বেলাল, জসিমউদ্দিন, জাহিদ হুসেন, সাদেক খান, এটিএম আলম এবং মকবুল আলী।