কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারত। এরপর থেকে ভারত এবং পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। কয়েকদিন আগে দু’দেশের উত্তেজনা প্রশমনে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এদিকে ফ্রান্সের বিয়ারিৎজ শহরে জি-৭ শীর্ষ সম্মেলনের মার্কিন প্রেসিডেন্ট বলেন, কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান নিজেদের মধ্যে বিষয়টির ‘খুব ভাল সমাধান’ করতে পারে বলে তিনি নিশ্চিত।সম্মেলনের ফাকে রাতেই বিয়ারিৎজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ডোনাল্ড ট্রাম্প এক বৈঠক করে। নৈশভোজে দুই নেতার মধ্যে ঘরোয়া ভাবে কথা হয়, যার মধ্যে ছিল কাশ্মীরও। 

সাংবাদিক সম্মেলনে বিষয়টির উত্থাপন করেছেন ট্রাম্প। ট্রাম্প বলেন, আমরা কাশ্মীর নিয়ে কথা বলেছি। নরেন্দ্র মোদি মনে করেন, কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তারা পাকিস্তানের সঙ্গে কথাও বলবেন। আমি নিশ্চিত যে তারা দুই পক্ষ মিলে খুব ভাল কিছু করবেন।’

চলতি মাসের প্রথম সপ্তাহে ভারত কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে। এরপর থেকে থমথমে অবস্থা বিরাজ করছে কাশ্মীরে। বিশেষ ভারত ও পাকিস্তান সীমান্তে কাশ্মীর ইস্যুতে সংঘর্ষ জড়াচ্ছে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনী।