স্থায়ী আবাসনের জন্য ১০ বছর মেয়াদি ‘গোল্ডেন ভিসা’ পেলেন সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত একই পরিবারের তিন বাংলাদেশি ব্যবসায়ী। সম্প্রতি দেশটির সরকার তাদের দশ বছর মেয়াদি ভিসা দিয়ে সম্মানিত করেন।

তিন ব্যবসায়ী হলেন- বিশ্বখ্যাত আল হারামাইন পারফিউম গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, এনআরবি ব্যাংকের চেয়ারম্যান সিআইপি মাহতাবুর রহমান নাসির। তার ছেলে এমাদুর রহমান ও ভাই এম অলিউর রহমান।

চলতি মাসের প্রথম সপ্তাহে আল হারামাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান অলিউর রহমান এবং ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এমাদুর রহমান গোল্ডকার্ড লাভ করেন। এর আগে, গত ১৬ জুন এই ভিসা লাভ করেন এই পরিবারের আরেক সদস্য আল হারামাইন গ্রুপের চেয়ারম্যান মাহাতাবুর রহমান।

এ তিনজনসহ এ পর্যন্ত মোট পাঁচ বাংলাদেশি ব্যবসায়ী আমিরাতের এই সম্মানজনক ভিসা লাভ করলেন। এর আগে, গোল্ডকার্ড ভিসাপ্রাপ্ত অন্য দুই বাংলাদেশি হলেন- দুবাইভিত্তিক ব্যবসায়ী মাহবুবুল আলম মানিক এবং রাস আল খাইমায় বসবাসরত ব্যবসায়ী আখতার হোসাইন।

গোল্ডকার্ড ভিসা হচ্ছে আমিরাতে ১০ বছর মেয়াদি ভিসা। আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দুবাই’র শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম ঘোষিত ‘গোল্ড কার্ড’র ১ম ধাপে যোগ্যতা সম্পন্ন ৬ হাজার ৮০০ জন প্রবাসীর একটি তালিকা তৈরি করা হয়েছিল।

যাদের মধ্যে রয়েছে- বিনিয়োগকারী, উদ্যোক্তা, গবেষক, বিজ্ঞানী ও মেধাবী শিক্ষার্থী। স্থায়ী বসবাসের অংশ হিসেবে এসব প্রবাসীকে সম্মানসূচক ‘গোল্ড কার্ড’ প্রদান করবে আমিরাত সরকার।

বিনিয়োগকারীরা দেশটিতে ১০ মিলিয়ন দেরহাম বিনিয়োগ করলে গোল্ড কার্ডের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। যেখানে উদ্যোক্তা এবং বিশেষ মেধা সম্পন্নরা এই পরিমাণ অর্থ বিনিয়োগ করলে পাঁচ বছরের ভিসার জন্য বিবেচিত হবেন।