২১শে আগস্ট গ্রেনেড হামলায় নিহত নেতাকর্মীদের স্মরণে নেদারল্যান্ডস আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে আওয়ামী লীগের নেতাকর্মীরা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করে। এছাড়া গ্রেনেড হামলার ঘটনায় যারা আহত হয়েছিলেন তাদের প্রতি সমবেদনা জানানো হয়।

বুধবার রাজধানী আমস্টারডামে মেশকান রেস্টুরেন্টের হল রুমে ‘২১শে আগস্ট গ্রেনেড হামলা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নেদারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মাদ শাহাদাত হোসেন তপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুরাদ খানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ইসমাইল হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবু জাফর হুমায়ন, এম এইচ হোসাইন মন্টু ও আনোয়ার সিদ্দিকী। অনুষ্ঠানের শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও দুই লাখ মা-বোনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন- নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি মো. শাহাদাত হোসেন তপন, সাধারণ সম্পাদক মুরাদ খান, প্রধান উপদেষ্টা ইসমাইল হোসেন, উপদেষ্টা এম জামাল হোসেন, সহ-সভাপতি নাছিম খান অভি, সহ-সভাপতি আছিয়ান মেনন, যুগ্ম-সাধারণ সম্পাদক ইকরামুল হক পলাশ, সাংগঠনিক সম্পাদক জসিম মৃধা, প্রচার সম্পাদক কামাল হোসেন, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক রোমান আব্দুস সালাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন এর যুগ্ম-সাধারণ সম্পাদক ফারুক হোসেন, আব্দুল্লাহ আল মামুনসহ আরো অনেকে।

বক্তারা প্রবাসে বিএনপি জামাতের সকল প্রকার অপপ্রচারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থেকে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। বিএনপি-জামায়াত রাষ্ট্রীয় ক্ষমতার মদদে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে নারকীয় গ্রেনেড হামলা চালানো হয়।

সেই নৃশংসতম গ্রেনেড হামলায় বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভয়াবহ হামলা থেকে বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আইভি রহমান সহ ২৪ জন নিহত হন এবং আহত হন ৫ শতাধিক।