সৌদি আরবেপবিত্র হজব্রত পালন করতে গিয়ে মঙ্গলবার রাত পর্যন্ত ২৪ বাংলাদেশি ইন্তেকাল করেছেন। এর মধ্যে মক্কায় ২০, মদীনায় তিন এবং জেদ্দায় একজন ইন্তেকাল করেন। এদের মধ্যে ২১জন পুরুষ এবং দুজন নারী।

সর্বশেষ ইন্তেকাল করা সাত বাংলাদেশি হলেন- কুমিল্লার বরুরা উপজেলার আব্দুল বারেক (৬১), পাসপোর্ট নং বিএক্স ০৭২৮২৮৫। ফেনী সদর উপজেলার মো. শাজাহান (৬১), তার পাসপোর্ট নং বিটি ০৩২০৬৩৮। মাদারীপুর জেলার কালকিনি উপজেলার আব্দুল জলিল মিয়া (৭৫), পাসপোর্ট নং ইএ০১৬৬৯৭৬। সাতক্ষীরার তালা উপজেলার আনোয়ারা খাতুন (৬৯), তার পাসপোর্ট নং বিওয়াই ০০৫১৯৭৪। কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার মো. জলিল মিয়া (৭৪), পাসপোর্ট নং বিএক্স ০৯৬২১০০। বাঘেরহাট জেলার কচুয়া উপজেলার আব্দুল মালেক শেখ (৭৪), তার পাসপোর্ট নং বিএক্স ০৮৪৫১৮৪ এবং ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার মো. গোলাম মোস্তফা তালুকদার (৬২), পাসপোর্ট নং বিডব্লিউ ০২৬৩৯৭২।

মঙ্গলবার (৩০ জুলাই) রাতে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভায় এ তথ্য জানানো হয়। সভায় প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মো. জহির আহমেদের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হজ অফিস মক্কাস্থ মৌসুমী হজ অফিসার, প্রশাসনিক দলের সদস্যবৃন্দ এবং আইটি দলের দলনেতা।

হজ মিশন সূত্রে জানা গেছে, ৩০ জুলাই পর্যন্ত বাংলাদেশ বিমানের ১৫২টি এবং সৌদিয়ার ১৩৯টি মোট ২৯১টি ফ্লাইটে করে সরকারি ব্যবস্থাপনার ৬হাজার ৯১৬জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৯৫হাজার ৫৫১জন বাংলাদেশি সৌদি আরবে পৌঁছেছেন। পবিত্র হজব্রত পালন করতে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ১ লাখ ২ হাজার ৪৬৭ জন বাংলাদেশি।