গত ১৩ ও ১৪ জুলাই (শনি ও রবিবার) দুই দিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছে ৩৯তম লোটাস ফেস্টিবল। সিটি অব লস এঞ্জেলেসের ডিপার্টমেন্ট অব রিক্রিয়েশন এণ্ড পার্কস ও লস এঞ্জেলেস লোটাস ইঙ্ক এর যৌথ উদ্দ্যোগে এটি আয়োজন করা হয়েছে। এটি লস এঞ্জেলেসের বৃহত্তম একটি ফেস্টিবল। এশিয়ান দেশসমূহ ও প্যাসিফিক আইল্যাণ্ডারদের মহা উৎসব হয় এই দুই দিন ব্যাপী লোটাস ফেস্টিবলে।

ইকো পার্ক লেকে অনুষ্ঠিত সাংস্কৃতিক পর্বে গত ১৪ জুলাই বিকাল ৫টায় বাংলাদেশ কমিউনিটি অংশগ্রহণ করে। এতে অংশ নিয়ে পারফরমেন্স করেন- মাইম আইকন কাজী মশহুরুল হুদা, সঙ্গীত পরিবেশন করেন মিতালী কাজল এবং সোনিয়া খুকু। এছাড়া নৃত্য পরিবেশন করেন সেকিল্যান বড়ুয়া, প্রিতম বড়ুয়া, দিপাসেন বড়ুয়া, রাজন্দ্রী বড়ুয়া ও দিশা বড়ুয়া। উপস্থাপনায় ছিলেন- অনিকা খান।

উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন, মরহুম আশরাফ আহম্মেদ মিলন। তার অকাল মৃত্যুতে বাংলাদেশর অনুষ্ঠান তার উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। প্রচুর কমিউনিটির মানুষের সমাগম ঘটে উক্ত লোটাস ফেস্টিবলে।

বাংলাদেশ অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল ইনল্যান্ড এম্পারিয়ার বাংলাদেশ এসোসিয়েশন। সমগ্র অনুষ্ঠান শিশুমনিদের দ্বারা পরিবেশতি হয়। তারা নৃত্যের মাধ্যমে বাংলাদেশের কৃষ্টিকে ফুটিয়ে তোলে। বাংলাদেশের সমগ্র অনুষ্ঠান মূলধারার দর্শবৃন্দ উপভোগ করে এবং প্রশংসা অর্জন করে। ইনল্যান্ড এম্পায়ার এসোসিয়েশন অব বাংলাদেশ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন- রাব্বাস তাসিনা সাজ্জাদ, রিদিতা মজুমদার, তানিসা আলী, ওয়ালিফ ওয়াফি সাবিন, তাবিব ওয়ামিক আইয়েন ও মাহফুজা রহমান শিল্পী।

সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের লস এঞ্জেলেস কন্সুলেটের কমার্শিয়াল কন্সাল আল মামুন।