সৌদি আরব প্রবাসী বাংলাদেশি নাগরিক এবং তাদের সন্তানদের মাঝে নজরুল সঙ্গীত চর্চায় নজরুল একাডেমি যাত্রা শুরু করেছে। পাশাপাশি শাস্ত্রীয় সঙ্গীতের ধারাবাহিক প্রশিক্ষণসহ রবীন্দ্রসঙ্গীত ও মূলধারার সকল বিভাগীয় বাংলা গানের প্রশিক্ষণ চলমান থাকবে এই নজরুল একাডেমির মাধ্যমে। 

রফিকুল ইসলামকে আহ্বায়ক, জাহাঙ্গীর আলমকে যুগ্ম আহ্বায়ক এবং সাংবাদিক অহিদুল ইসলামকে সদস্য সচিব করে একটি আহ্বায়ক কমিটি অনুমোদন দেয় নজরুল একাডেমীর কেন্দ্রীয় কমিটি।   বৃহস্পতিবার রাতে রিয়াদের একটি কমিউনিটি সেন্টারে কবি ও সাহিত্যিকে শাহজাহান চঞ্চলের সঞ্চালনায় এর আনুষ্ঠানিক উদ্ভোধন ঘোষণা করে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান ডক্টর নজরুল ইসলাম। এসময় দূতাবাসের ইকনোমিক মিনিস্টার ডক্টর মোহাম্মদ আবুল হাসান, প্রেস সচিব ফখরুল ইসলামসহ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন ওয়াহিদুল ইসলাম, অমল দাস, লিমা রহমান , একক নৃত্য পরিবেশন করেন কামরুজ্জামান, দলীয় নৃত্য পরিবেশন করেন ফাইজা, ফৌজিয়া, লামিয়া, তন্নি। কবিতা আবৃতি করেন সুইটি ও সারা আজাদ।

আয়োজকরা বলেন, জাতীয় কবির সৃষ্টিসমূহ আরবী ভাষায় রুপান্তর করে মধ্যপ্রাচ্যের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে গবেষনা কেন্দ্র প্রতিষ্ঠা তরান্বিত করার বিশেষ আকাঙ্খা নিয়ে কাজ করবে নজরুল একাডেসি সৌদি আরব শাখা।