প্রতিবছরের ন্যায় এবারও ২১তম বঙ্গমেলা উদযাপিত হতে যাচ্ছে। এটি হবে যুক্তরাষ্ট্রের এরিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্স শহরে।
যুক্তরাষ্ট্রের বাংলাদেশীদের তিনটি বৃহৎ সম্মেলনের মধ্যে বঙ্গমেলা অন্যতম হিসেবে পরিলক্ষিত হচ্ছে। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ (বাংলা’র) মানুষের মিলন মেলা এই বঙ্গ মেলা। যা ইতিমধ্যে প্রাণের মেলায় পরিণত হয়েছে। আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর ২০১৯ এ মেলা অনুষ্ঠিত হবে টেম্পি সেন্টার ফর দ্যা আর্টস মিলনায়তনে।
১৯৯৯ সালে মিড আমেরিকা বেঙ্গলী এসোসিয়েশন (এমএবিএ) এর উদ্যোগে কেন্টাকির অঙ্গরাজ্যের লুইভিল শহরে প্রথম বঙ্গমেলা অনুষ্ঠিত হয়। এই প্রথম বঙ্গ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ পশ্চিম উপকূলে। ২১তম বঙ্গ মেলার হোস্ট অরগানাইজেশন হচ্ছে ‘মৈত্রী’ সংগঠন। যা বাংলাদেশ ও বাংলার অর্থাৎ কোলকাতার সংস্কৃতি কর্মীদের নিয়ে গঠিত।
সম্প্রতি অনুষ্ঠিত মৈত্রী সভায় ফোবানার এককালীন সভাপতি ও মৈত্রীর সভাপতি মাহাবুব রেজা রহিমের সভাপতিত্বে ৩৫ সদস্য বিশিষ্ট ২১তম বঙ্গমেলার আয়োজক কমিটির সভা অনুষ্ঠিত হয়। মৈত্রীর সাধারণ সম্পাদক সঙ্ঘামিত্রা দাসগুপ্ত সভাটি পরিচালনা করেন।
এই বঙ্গ মেলায় অংশগ্রহণ করবেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মাইম আইকন কাজী মশহুরুল হুদা। বাংলাদেশ ও ভারত থেকে অংশগ্রহণ করবেন, বাপ্পা মজুমদার, ইমন চক্রবর্তী, ফাহমিদা নবী ও গুহ ঠাকুরতা।
উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন এরিজোনা এবং অন্যান্য অঙ্গরাজ্য থেকে আগত পঞ্চাশের অধিক নৃত্যশিল্পী। দুইদিন ব্যাপী অনুষ্ঠানে থাকবে নাটক, ফ্যাশন শো এবং প্রকাশিত হবে স্মরণিকা।
সংগঠনের সভাপতি মাহাবুব রেজা রহিম জানান, ইতিমধ্যে ৬০০ বিশিষ্ট মিলনায়তনের সকল আসন প্রায় বিক্রি সম্পন্ন হয়েছে। শুধু দর্শকরা অধীর আগ্রহে বসে আছেন ৭ ও ৮ সেপ্টেম্বরের জন্য। এরিজোনা কমিউনিটিতে এমন সাড়া পড়বে তা মৈত্রী সংগঠন ভাবতেও পারেনি।