বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারুণ্যের অহংকার তারেক রহমানের সাড়া জাগানো তৃণমূলকেন্দ্রিক সাংগঠনিক কর্মশালার অনুকরণে গত রবিবার লস এঞ্জেলেসের স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হল বাংলাদেশ জাতীয়তাবাদী দল ক্যালিফোর্নিয়া শাখার সাংগঠনিক কর্মশালা। আর এই কর্মশালার মূল পরিকল্পনা, পরিচালনা ও নির্দেশনায় ছিলেন সুদূর লন্ডন থেকে আসা বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন।

তিনি বলেন, ক্যালিফোর্নিয়া থেকেই এই কর্মশালার শুরু এবং এর মধ্য দিয়েই সারা বিশ্বে বিএনপি পুনর্গঠন হবে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারুণ্যের অহংকার তারেক রহমানের নেতৃত্বে। তিনি ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশের বিএনপি নেতা কর্মীদের সাথে তার সাংগঠনিক মত বিনিময়ের স্মৃতিচারণ করে বলেন, লস এঞ্জেলেসই একমাত্র শহর যেখানে নেতা কর্মীরা কেউ কারো বিরুদ্ধাচারণ করে কিছু বলেনি। দুগ্রুপ ঐক্যবদ্ধ হয়ে এখন পর্যন্ত যে তিনটি পদ আপনারা নির্ধারণ করেছেন, পূর্ণাঙ্গ কমিটির অনুমোদনের আগে পর্যন্ত এটি একটি বেসরকারী কমিটি। তিনি শিকাগো শহরে একটি সড়কের নাম “জিয়াউর রহমান ওয়ে” নামকরণ করায় তার প্রস্তাবক শিকাগো বিএনপির সভাপতি মোজাম্মেল হক মিন্টুকে ধন্যবাদ জানান।

তিনি সকলকে এই রকম গঠনমূলক কাজ করে দলের ভাবমূর্তি উজ্জ্বল করার আহবান জানান। এখানে দল ঐক্যবদ্ধ হওয়ার তাকে পাঠানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ক্যালিফোর্নিয়া থেকেই বি এন পি’র কর্মশালা শুরু হলো। বিকেল থেকে শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত চলা এই কর্মশালায় নেতা-কর্মীরা তাদের ব্যক্তিগত ও সংগঠণিক পরিচয় সহ তাদের নিজ নিজ দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের এই রাজনৈতিক ক্রান্তিলগ্নে দলের করণীয় এবং আগামীদিনে যার যার অবস্থান থেকে দলকে কিভাবে সহযোগিতা করতে পারবেন তার একটা প্রস্তাবনা তুলে ধরেন।

দলের সাবেক সভাপতি আব্দুল বাসিত বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, আইনশৃঙ্খলা ও বিচার বিভাগের চরম ব্যর্থতার জন্য তিনি স্ব স্ব সেক্টরের প্রধানদের রাজনৈতিক অভিলাস ও তোষণকে দায়ী করেন। এদের কারণেই আজ দেশের জনগণ গণতন্ত্র ও গণতন্ত্রের প্রধান শর্ত একটি নিরপেক্ষ নির্বাচন থেকে বঞ্চিত হয়েছে। দলের আরেক সাবেক সভাপতি শামসুজ্জোহা বাবলু কেন্দ্র থেকে কেন আন্দোলন হচ্ছে না তা খতিয়ে দেখার দাবি জানান। দলের সাবেক সাধারণ সম্পাদক নিয়াজ মুহাইমেন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে ইউরোপ আমেরিকার বিভিন্ন শহরে সমন্বয় করে একই দিন বাংলাদেশ কনসুলেটের সামনে বিক্ষোভ কিংবা ঘেরাওয়ের মত কর্মসূচি দিয়ে সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টি করার আহবান জানান। একই সাথে বাংলাদেশেও হঠাৎ হঠাৎ শুধু কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছোট ছোট মিছিল না করে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমন্বয় করে সারাদেশে একই দিন মিছিলের মাধ্যমে কর্মসূচির শুরু করার আবেদন জানান। বি এন পি নেতা আফজাল হোসেন শিকদার বলেন, সরকারী চাকুরী ছেড়ে মাত্র দু’বছর ধরে বি এন পি’র রাজনীতিতে সক্রিয় হলেও আমি প্রতিটা কর্মসূচিতে নিয়মিত অংশ নিয়েছি আর ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন সময়ে আমি খুলনায় ছাত্রদলের রাজনীতিতে ছিলাম।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল ক্যালিফোর্নিয়া শাখার নবনির্বাচিত সভাপতি বদরুল আলম চৌধুরী শিপলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম ওয়াহিদ রহমানের পরিচালনায় কর্মশালায় আরো বক্তব্য রাখেন, সিনিয়র সহসভাপতি মাহবুবুর রহমান শাহীন, সাবেক সিনিয়র সহসভাপতি মোরশেদুল ইসলাম, জুনেল আহমেদ, সাঈদ আবেদ নিপু, সৈয়দ নাসিরুদ্দিন জেবুল, রফিকুজ্জামান জুয়েল, দেলোয়ার জাহান চৌধুরী, বদরুল আলম মাসুদ, লায়েক আহমেদ, মোয়াজ্জেম হোসেন রাসেল, আব্দুর রহমান বেলাল, আঃ আল ফরহাদ, হোসেন আহম্মেদ ভূঁইয়া, শাহাদাত শান্ত, ফারুক হাওলাদার, শফিকুল ইসলাম, মিজানুর রহমান, ইফতেখার হোসেন, মোশারফ হোসেন, প্রমুখ। দলকে ঐক্যবদ্ধ করতে গিয়ে দলের চার সিনিয়র নেতা জনাব আব্দুল বাসিত, শামসুজ্জোহা বাবলু, মোরশেদুল ইসলাম ও নিয়াজ মোহাইমেন এর ত্যাগকে সকলে দাঁড়িয়ে সম্মান জানান বিএনপি নেতা শাহাদাত হোসেন শাহীন এর অনুরোধে।

সভার মাঝে ইফতার ও নামাজের বিরতিদেওয়া হয়। ইফতার ও নামাজ শেষে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার শারীরিক সুস্থতা ও কারামুক্তি এবং সারাদেশে গ্রেফতারকৃত নেতাকর্মীদের কারামুক্তি কামনা করে দোয়া করা হয়। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব আনোয়ার হোসেন খোকন লস এঞ্জেলেস ত্যাগের আগ পর্যন্ত দফায় দফায় দলীয় নেতৃবৃন্দের সাথে একান্ত বৈঠক করে পূর্ণাঙ্গ কমিটি গঠনে সকলের মতামত নেন। তিনি সকলকে ঐক্যবদ্ধ থেকে দলের চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি এবং সারাদেশে গ্রেফতারকৃত নেতাকর্মীদের কারামুক্তির আন্দোলনে ভূমিকা রাখার আহবান জানান।