Read Time:5 Minute, 40 Second

২৮তম নিউ ইয়র্ক বইমেলায় প্রথমা, বেঙ্গল, সময়, অনন্যা, মাওলা ব্রাদার্স,  কথাপ্রকাশ, তাম্রলিপি, ইত্যাদি, নালন্দা, অন্বয়, পুথিনিলয়, আকাশ, ধ্রূবপদ, সন্দেশ, গতিধারা ও আহমেদ পাবিলিশিং হাউসসহ  রেকর্ড সংখ্যক প্রকাশক যোগ দিচ্ছেন। এছাড়া আরো বেশ কজন নতুন প্রকাশকও ভিসা পেলে এ বছরের বইমেলায় যোগ দেবেন বলে মুক্তধারা ফাউন্ডেশন সূত্রে জানা গেছে।

প্রকাশকদের মধ্যে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি  ফরিদ
আহমেদ, নির্বাহী পরিচালক মনিরুল হক, বাংলাদেশ পুস্তক প্রকাশক সমিতির সভাপতি  মো. আরিফ হোসেন , সহ-সভাপতি শ্যামল পাল, প্রাক্তণ সভাপতি আলমগীর শিকদার লোটন, মাওলা ব্রাদার্সের আহমেদ মাহমুদুল হক, অঙ্কুর প্রকাশনার মেজবাহউদ্দীন আহমেদ, কথাপ্রকাশ এর স্বত্বাধিকারী জসিম উদ্দিন, ইত্যাদি গ্রন্থ প্রকাশের জহিরুল আবেদীন জুয়েল, অন্বয় প্রকাশের হুমায়ূন কবীর ঢালী, ধ্রূবপদ এর আবুল বাশার ফিরোজ শেখ, সন্দেশ প্রকাশনার লুৎফর রহমান চৌধুরী, আহমেদ পাবলিশিং হাউজের মেসবাহউদ্দিন আহমদ নিউইয়র্ক মেলায় যোগ দেবেন বলে ফাউন্ডেশনকে নিশ্চিত করেছেন। এরই মধ্যে  বিভিন্ন প্রকাশনা সংস্থার বই নিউইয়র্কের উদ্দেশে পাঠানো হয়েছে ।

এ বছর বাংলাদেশ থেকে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সহ লেখক সেলিনা হোসেন, আনিসুল হক এবং ভারত থেকে লেখক সমরেশ মজুমদারকে আমন্ত্রণ জানানো হয়েছে। আরো যে কজন লেখককে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের কয়েকজন হলেন, লেখক ও সম্পাদক আবুল হাসনাত, কবি ইকবাল হাসান, লেখক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, লেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব, কবি ও সাংবাদিক সাজ্জাদ শরিফ, শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, লেখক ও সাংবাদিক আনিসুল হক, কবি ও সাংবাদিক ফারুক ওয়াসিফ,  কবি জাফর আহমদ রাশেদ, লেখক লতিফুল ইসলাম শিবলী, কবি বিমল গুহ, লেখক মাশরুর আরেফিন, লেখক সাদত হোসাইন প্রমুখ।

অতিথিদের মধ্যে আরো রআমন্ত্রণ জানানো হয়েছে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব আবু হেনা মোস্তফা কামাল, নিউইয়র্কস্থ বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়েজুন্নেসা, রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন অন্যতম। উল্লেখ্য যে, এবার বইমেলা  হবে ৪ দিনের। ১৪, ১৫ ও ১৬ জুন অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের ৭৭ স্ট্রিট ও ৩৭ এভিনিউর পিএস৬৯ মিলনায়তনে। এর পরের দিন ১৭ জুনের বইমেলা অনুষ্ঠিত হবে স্কুলের পাশেেই অবস্থিত জ্যুইশ সেন্টারে। ২৭ তম বইমেলায় বাংলাদেশ থেকে আগত প্রকাশকদের প্রস্তাবে ২৮ তম বইমেলা একদিন বাড়ানো হয়েছে বলে আয়োজক মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে।
২৮ তম নিউইয়র্ক বইমেলায় এবারের নতুন সংযোজন হবে ২০১৯ সালে অভিবাসী লেখকদের প্রকাশিত ‘সেরা বাংলা বই’ পুরস্কার। এই পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০০ ডলার। বাংলাদেশ ও ভারতের বাইরে অবস্থানরত যেকোন অভিবাসী লেখকই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মের মধ্যে প্রকাশিত কোন একটি গ্রন্থ ১ জুনের মধ্যে এই পুরস্কারের জন্য পাঠাতে আয়োজকরা অনুরোধ জানিয়েছেন। বিশিষ্ট লেখক ও প্রকাশকদের একটি বোর্ড পুরস্কারের বিজয়ী নির্ধারণ করবেন।

প্রতি বছরের মত এবারেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একজন লেখককে ২,০০০ মার্কিন ডলার মূল্য মানের মুক্তধারা/জেএফবি পুরস্কার প্রদান করা হবে। সেরা প্রদর্শনী ও ব্যবস্থাপনা নৈপুণ্যের জন্য মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্যে একজন মুক্তধারা-কথাপ্রকাশ চিত্তরঞ্জন সাহা পুরস্কারে ভূষিত হবেন। এই পুরস্কারের মূল্যমান বাংলাদেশি অর্থে ৫০,০০০ টাকা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের আনুষ্ঠানিক যাত্রা
Next post বার্লিনে শরীয়তপুর জেলা সমিতির ইফতার মাহফিল
Close