Read Time:3 Minute, 27 Second

আহমেদ ফয়সাল (লস এঞ্জেলেস) :
শিক্ষক ইউনিয়নের আহবানে বিভিন্ন দাবীতে গত সোমবার ১৪ জানুয়ারি ২০১৯ থেকে লস এঞ্জেলেসে স্কুল ধর্মঘট চলছে। শিক্ষকদের বেতন বৃদ্ধ-সহ বিভিন্ন দাবীদাওয়াতে আহুত এই ধর্মঘট চলবে দাবী আদায় না হওয়া পর্যন্ত।
লস এঞ্জেলেস ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্টের আন্ডারে এক হাজার ১২টি স্কুলের ৩৩ হাজার শিক্ষকদের ইউনিয়ন এই ধর্মঘটের আহবান জানায়।
শিক্ষকদের এই ইউনিয়নে সরকারপন্থী কিম্বা বিরোধীপন্থী বলে কোনো গ্রুপ নেই।
তাদের দাবীদাওয়ার মাঝে শুধু শিক্ষকদের সুযোগসুবিধাই নয়, শ্রেনীকক্ষ সম্প্রসারণ, স্টুডেন্টদের পর্যাপ্ত এডুকেশন ফ্যসিলিটির জন্য শিক্ষক বৃদ্ধি, স্কুল বাজেট বৃদ্ধিসহ আরো অনেক দাবীদাওয়া আছে।
লস এঞ্জেলেস স্কুল ডিস্ট্রিক্টের আন্ডারে ৬ লক্ষাধিক স্টুডেন্ট রয়েছে। এই ৬ লক্ষ স্টুডেটের প্রতিটা গার্ডিয়ানই শিক্ষকদের চলমান এই আন্দোলন যৌক্তিক বলে মনে করেন। ছাত্রছাত্রী ও অভিভাবকের অনেকের’ই এই আন্দোলনের সাথে সম্প্রিক্ততা আছে।
এখানে রাস্তাঘাট আটকিয়ে, গাড়িঘোড়া ভাঙ্গচুর করে কিম্বা জনজীবন অতিষ্ঠ করে আন্দোলন হয় না। শিক্ষকগণ স্কুল চলাকালীন সময়ে ক্লাস বর্জন করে স্ব স্ব স্কুলের সামনে দাঁড়িয়ে হাতে ফ্লায়ার ও প্লাকার্ড নিয়ে শ্লোগান দিতে থাকেন।
আর শিক্ষক ইউনিয়ন নেতাদের নেতৃত্বে বিশাল একটি দল ডাউন টাউনে সিটিহলের সামনে বিক্ষোভ করেন, যেখানে প্রতিটা স্কুল থেকে দুই/একজন করে অংশগ্রহণ করে।
দাবী আদায় না হওয়া পর্যন্ত এই ধর্মঘট চলবে।
বলাবাহুল্য, যুক্তরাষ্ট্রে শিক্ষকতা পেশা প্রথম শ্রেনীর পেশা হিসাবে গন্য হয়। শিক্ষকতার জন্য শিক্ষাগত যোগ্যা ন্যুনতম চার বছরের ব্যাচেলর্স ডিগ্রী এবং সিনিয়রিটির জন্য মাস্টার্স ডিগ্রীর প্রয়োজন হয়।
কিন্তু একই শিক্ষকতা যোগ্যতার অন্যান্য অনেক প্রথম শ্রেনীর চাকুরেদের চেয়ে তাহারা কম সুযোগসুবিধা পেয়ে থাকেন।
অথচ শিক্ষকদের স্কুল সময়ের বাহিরেও প্রচুর হোমওয়ার্ক ও সময় ব্যয় করতে হয়।
এল.এ.ইউ.এস.ডি’র বোর্ড অফ ডিরেক্টর মেম্বার মনিকা গার্সিয়া আশা করেন, সিটি কতৃপক্ষ অচিরেই এই সমস্যার সমাধান করবেন।
ছবি : কার্সনগোর এলিমেন্টারি স্কুল থেকে নেয়া
এসএ/

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post লিটল বাংলাদেশ হলো যেভাবে : পর্ব -২
Next post লিটল বাংলাদেশ হলো যেভাবে : পর্ব -৩
Close