Read Time:3 Minute, 10 Second

যুক্তরাষ্ট্রকে ভয় দেখাতে আটলান্টিক মহাসাগরে রণতরী পাঠাবে ইরান। পারস্য উপসাগরে মার্কিন রণতরীর পাল্টা হিসেবে এবার মার্কিন জলসীমায় রণতরী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তেহরান।

মার্চ মাসে ইরানি নববর্ষের শুরুতেই ইরানি নৌবহর আটলান্টিকে যাত্রা করবে। ইরানের নৌবাহিনীর উপ-কমান্ডার রিয়ার এডমিরাল তৌরজ হাসানি শুক্রবার এ ঘোষণা দিয়েছেন। মধ্যপ্রাচ্যে মিত্র রাষ্ট্রগুলোর ‘নিরাপত্তা’র দোহাই দিয়ে পারস্য উপসাগরে ইরানি জলসীমার কাছে অবস্থান নিয়েছে মার্কিন বিমানবাহী রণতরী। এটাকে নিজেদের নিরাপত্তার প্রতি হুমকি বলেই মনে করছে তেহরান।

আর এ কারণেই এর পাল্টা ব্যবস্থা হিসেবে ইরানি পতাকাবাহী রণতরী যুক্তরাষ্ট্রের জলসীমার কাছে পাঠানো হবে। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনায় হাসানি বলেন, ‘আটলান্টিক মহাসাগর অনেক দূর। তাই ইরানি নৌবহরের এ অভিযানে পাঁচ মাস সময় লেগে যেতে পারে।’ তিনি জানান, নৌবহরের যুদ্ধজাহাজগুলোর মধ্যে আছে নতুন তৈরি ডেস্ট্রয়ার শাহান্দ। এ রণতরীতে হেলিকপ্টার ওড়ার ডেক আছে। বিমান বিধ্বংসী এবং জাহাজ বিধ্বংসী অস্ত্রসহ ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রও আছে এতে। তাছাড়া এতে ইলেক্ট্রনিক ওয়ারফেয়ারেরও ব্যবস্থা আছে।

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তেলের ক্রেতা পেয়েছে ইরান : ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও তেলের নতুন ক্রেতা খুঁজে পেয়েছে তেহরান। একথা জানিয়েছেন ইরানের উপ-বাণিজ্য ও আন্তর্জাতিকবিষয়ক মন্ত্রী আমির হোসেইন জামানিয়ান। তিনি বলেন, ইরানের প্রতিযোগিতাপূর্ণ বাজার ও বেশি লাভের আশায় উল্লেখযোগ্যভাবে ইরানি তেলের ক্রেতা বেড়ে গেছে। তবে তিনি কোনো দেশের নাম উল্লেখ করেননি। ইরানি এই মন্ত্রী বলেন, যেসব দেশকে ইরান থেকে তেল নেয়ার জন্য আমেরিকা ছাড় দিয়েছে সেসব দেশ ওয়াশিংটনের সঙ্গে সহযোগিতা করে যাচ্ছে এবং তারা এক ব্যারেল তেলও ইরান থেকে বেশি নিতে চাইছে না। এএফপি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বিবাহ বিচ্ছেদের নতুন আইন করছে সৌদি সরকার
Next post জন্মদিনে আমেরিকায় মিশা সওদাগর
Close