Read Time:4 Minute, 7 Second

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার ও রেমিট্যান্স প্রেরণকারী দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে বিগত ছয় বছর ধরে বাংলাদেশি শ্রমিকদের জন্য দেশ থেকে নতুন ভিসা চালু না থাকলেও এ বছরের সেপ্টেম্বর থেকে আভ্যন্তরীণ ভিসা পরির্বতন চালু হয়েছে। এবং আমিরাত ঘোষিত সাধারণ ক্ষমাতেও যে সমস্ত অবৈধ প্রবাসীরা ছয় মাসের জব সিকার ভিসা পেয়েছেন তারাও নতুন ভিসা লাগাতে পারছেন।

সংযুক্ত আারব আমিরাতে প্রায় আট লক্ষাধিক বাংলাদেশি প্রবাসীদের মধ্যে হাজার হাজার অবৈধ প্রবাসী ছিলেন। আামিরাত ঘোষিত ১ আগস্ট ২০১৮ থেকে ১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত সাধারণ ক্ষমায় অধিকাংশ অবৈধ প্রবাসীরা বৈধ হয়েছেন আর হচ্ছেন। যারা বিভিন্ন কম্পানিতে দীর্ঘদিন ধরে কম বেতনে ও সীমিত সুযোগ সুবিধায় কর্মরত আছেন তারা আভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের সুযোগ গ্রহণ করে জব পরিবর্তন করার সুযোগ পাচ্ছেন।

আবুধাবী বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি আলহাজ্ব ইফতেখার হোসেন বাবুল, কার্গো অ্যাসোসিয়েশন আমিরাতের সাধারণ সম্পাদক তহিদুল আলম, পটিয়া সমিতির সভাপতি বেলায়েত হোসেন হিরুসহ অন্যান্য কমিউনিটির নেতারা আভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের এ সুযোগ গ্রহণ করার জন্য সকল বৈধ প্রবাসীদের আহবান জানান।

বিপুলসংখ্যক বৈধ প্রবাসীরা যারা বিভিন্ন কম্পানিতে আছেন তাদের সুযোগ থাকা সত্বেও এতদিন অন্য কম্পানিতে উচ্চ বেতনে কাজ করতে যেতে পারছিলেন না তারা এখন ভিসা পরিবর্তনের এ সুযোগ গ্রহণ করতে পারবেন। আর যারা তাদের চাকরি হারিয়েছেন তারাও ভিসা পরিবর্তনের সুযোগ গ্রহণ করে দেশটিতে অবস্থান করতে পারবেন। এটা সবার জন্য দারুন একটি সুযোগ বলে সকলের এ সুযোগ গ্রহণ করা দরকার।

অনেক প্রবাসীদের মতে, আমিরাতে আভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের এ সুযোগ দেশীয় প্রবাসীদের জন্য চালু আছে তা অনেক প্রবাসী জানেন না। তাই তারা অনেকে দূতাবাস ও কনস্যুলেটের প্রচারণার পাশাপাশি আমিরাতের নতুন নতুন আইন-কানুনগুলো দূতাবাস ও কনস্যুলেটের নিজস্ব ওয়েবসাইটে প্রচার করার দাবি জানান।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান কালের কণ্ঠকে জানান, আমিরাতের আভ্যন্তরীণ ভিসা পরিবর্তন অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশি প্রবাসীদের জন্যও চালু আছে। এতে বাংলাদেশিদের জন্য বিশেষ কোনো শর্ত নেই। তাই তিনি সকলকে এ সুযোগ গ্রহণ করার আহবান জানান।

প্রবাসীদের প্রত্যাশা, প্রবাস বান্ধব সরকার আমিরাতের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে বন্ধ থাকা দেশীয় শ্রমিকদের নতুন ভিসা শিগগিরই চালু হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post যুক্তরাজ্যে প্রথম নারী হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম
Next post ‘খাশোগি হত্যার ব্যাপারে সৌদি যুবরাজকে কঠোর বার্তা দিয়েছি’
Close