Read Time:7 Minute, 18 Second

বাংলাদেশ মাইম এসোসিয়েশন আয়োজিত ১ ডিসেম্বর ২০১৮ বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত বাংলাদেশের অগ্রজ ও অনুজ মূকাভিনেতাদের মিলন মেলা হচ্ছে জেনে ভীষণ ভালো লাগছে। সকল মূকাভিনয় কুশলীদের প্রতি লস এঞ্জেলেস থেকে আমি কাজী মশহুরুল হুদা জানাই প্রীতি ও শুভেচ্ছা। এই মিলন মেলার মধ্য দিয়ে আমি মূকাভিনয়ের ক্ষেত্রে একুশে পদক পাওয়ার জন্য পার্থ প্রতিম মজুমদারকে জানাই বিশেষ অভিনন্দন। আমি নিজেকে ধন্য মনে করি কারণ স্বাধীনত্তোর বাংলাদেশে যখন মূকাভিনয় শিল্পের লেশ মাত্র ছিল না ঠিক তখন আমার মূকাভিনয় শিল্প চর্চ্চার সুযোগ ঘটে। ধন্যবাদ জানাই জিল্লুর রহমান জনকে, আমাদের পরে মূকাভিনয়ের যে শূণ্যতা বিরাজ করেছিল সেটা সে পূরণ করতে সক্ষম হয়েছিলেন। সেই সঙ্গে অনুজদের প্রতি রইল মাইম সালাম।

মিলন মেলাকে উদ্দেশ্য করে সংক্ষেপে কিছু কথা উল্লেখ করতে চাই। আমি মূকাভিনয় শিল্প জগতকে কিভাবে নিজের জীবন যাত্রায় লালন পালন করি সে সম্পর্কে কিছু কথা বলবো আজ। আমার ধ্যান ধারণায় মাইমকে আমি তিনভাগে ভাগ করেছি।

এক. ব্রান্ড

দুই. ব্রেড

তিন. ব্রিজ।

এক. ব্রান্ড : এটি বলতে বুঝি, প্রতিটি ক্ষেত্রেই নিজেস্ব নেইম বা ব্রান্ড আছে। বস্ত্রের ক্ষেত্রে, শিল্পের ক্ষেত্রে, সাহিত্যের ক্ষেত্রে ইত্যাদি। একজন নামকরা কেনো শিল্পীর চিত্রকর্ম দেখলে বলে দেওয়া যায় ছবিটি কে একেছেন। যেমন : এস এম সুলতান, জয়নূল আবেদিন, কামরুল হাসান প্রভৃতি। কারণ তারা তাদের শিল্পকর্মের মধ্যে নিজেস্ব একটা স্টাইল তৈরি করতে সক্ষম হয়েছেন। তেমনি ভাবে মূকাভিনয় শিল্পে ব্রান্ডকে দুভাবে আমার ধ্যান ধারণায় চিন্তা ভাবনা করি।

এক. নিজেস্ব স্বকীয়তা মূকাভিনয়ের পারফরমেন্সে নিজেস্ব স্টাইল সৃষ্টি করা।

দুই. জাতীয়তা, দেশজ করণ। মূকাভিনয় ইউরোপে চর্চ্চ হয়, তখন কিন্তু তারা তাদের সংস্কৃতি ও কৃষ্টির আবর্তে নির্মাণ করে। সে ক্ষেত্রে মূকাভিনয়ের নীতিমালা বা টেকনিকের পরিবর্তন হয় না। উপস্থাপনায় বিষয়বস্তু ও নিজেস্ব কালচারের প্রভাবিত হয়। আমরা বাংলাদেশেও বাংলাদেশ মূকাভিনয়ের নিজেস্ব একটা স্টাইল বা ধারা সৃষ্টি করতে পারি। যা পারফরমেন্সের মাধ্যমে বিশ্বায়নে বাংলাদেশ মাইম হিসেবে ব্রান্ড সৃষ্টি হয়।

দুই. ব্রেড : এটি বলতে বুঝি, শিল্পের মাধ্যমে বা জীবন যাত্রায় কর্মের মাধ্যমে জীবীকা উপার্জনের পথ। সকল শিল্পেই কম বেশি শিল্পী তারা পারফরমেন্স বা প্রশিক্ষনের মাধ্যমে উপার্জন করতে সক্ষম হচ্ছে। চর্চ্চার ক্ষেত্রে সৃষ্টি হয়েছে, যেমন : সঙ্গীতে, অভিনয়ে, নৃত্যে, অঙ্কনে। কিন্তু মূকাভিনয়ে সেক্ষেত্র কিন্তু বাংলাদেশে এখন সৃষ্টি হয়নি।

দীর্ঘ কাল আমি মূকাভিনয় শিল্পের উপর গবেষনামূলক কাজ করেছি। সকল সময় চিন্তা করেছি মূকাভিনয় শিল্প মাধ্যম কি শুধু মাত্র এন্টারটেনমেন্ট? মানবকল্যাণে কিভাবে এই শিল্প মাধ্যমকে কাজে লাগান যায় তা নিয়ে গবেষণা করে মাইম থেরাপি কনসেপ্ট দাঁড় করিয়েছি। উদ্দেশ্য, মূকাভিনেতা পারফরমেন্সের পাশাপাশি, মাইম থেরাপিষ্ট হিসেবে হেলথে কেয়ার সিস্টেমে সহায়তা করতে পারে। কারণ আমরা চর্চ্চা করি দৈহিক ও লাগামহীন কল্পনার জগত নিয়ে। সে ক্ষেত্রে শিক্ষার মাধ্যমে মূকাভিনেতা যদি প্রতিক্ষণ নিয়ে থেরাপিস্ট হিসেবে প্রকাশ পায় এবং প্রাক্টিসের মাধ্যমে মানুষের কল্পনা শক্তিবৃদ্ধি, মনের কনসানট্রেশন, পোকাস, রিল্যাসেশনের মাধ্যমে মনের উপকার ও মুভমেন্টের কার্যক্রমের মাধ্যমে যদি দৈহিক সীমাবদ্ধতা দূর করতে সহায়ক ভূমিকা নিতে পারে তারউপর প্রচেষ্ট। তিন. ব্রিজ : এটি বলতে বুঝায়- কমিউনিকেশন, মূকাভিনয় শিল্পকে বিস্তার ঘটাতে গেলে যোগাযোগ ব্যবস্থা যেমন পারাপার হওয়া যায় না তেমনি পারস্পারিক কমিউনিকেশনের অভাবে যতই আমরা নিজেস্বতায় মূকাভিনয় চর্চ্চা করি না কেনো, জনপ্রিয়তা বা ব্যপকতা পাবে না। দেশে মূকাভিনয়কে সুপ্রতিষ্ঠিত করতে হলে মূকাভিনয় জগতের সকল শিল্পীদের মধ্যে ঐক্যবোধ থাকতে হবে। ব্যাপকতায় ভিন্নতা থাকতে পারে, ভিন্নমতের সৃষ্টি হতে পারে কিন্তু হিংসা, দ্বন্দ্বের মাধ্যমে ব্রীজ ভাঙ্গা যাবে না। উদ্দেশ্য ও আদর্শ অভিন্ন রাখতে হবে।

আমি জানি, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশন আছে। এখন বাংলাদেশ মাইম এসোসিয়েশন হয়েছে। সাংগঠনিকভাবে সবাই একই উদ্দেশ্যে ব্রীজ গড়ে তুলবেন এই প্রত্যাশা করি। মূকাভিনয় প্রসারের জন্য আপনাদেরকে বিভিন্ন জেলায় মূকাভিনয়ের ক্ষেত্র সৃষ্টি করতে হবে মূকাভিনয় গ্রুপ সৃষ্টি করানোর মাধ্যমে।  তারাই তাদের গ্রাম-গঞ্জে ছড়িয়ে দেবে মূকাভিনয় শিল্পকে।

গ্রামীণ মূকাভিনয় নিয়ে আমার কার্যাবলী পরবর্তীতে আলোচনা করবো। মূকাভিনয় মিলন মেলা অনুপ্রেরণার শক্তিতে পরিণত হোক। এই প্রত্যাশায় সকলকে আবারও প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post মালয়েশিয়ায় ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত
Next post সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার করে বিপাকে ট্রাম্প কন্যা
Close