Read Time:4 Minute, 43 Second

তুরস্কে সৌদি কনসাল জেনারেলের বাসভবনের কুয়ায় এসিড ও অন্যান্য রাসায়নিক দ্রব্যের নমুনা পাওয়া গেছে। শুক্রবার তুরস্কের অ্যাটর্নি জেনারেল অফিসের এক সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে আলজাজিরা।

ইস্তাম্বুলে সৌদি কনসাল জেনারেল মোহাম্মদ আল-ওতাইবির বাড়ির কূপের ভেতর হাইড্রোফ্লোরিক এসিড ও অন্যান্য রাসায়নিকের নমুনা পাওয়া গেছে বলে নিশ্চিত করেছে ওই সূত্র।

এর আগে তুর্কি দৈনিক ডেইলি সাবাহর খবরে বলা হয়েছিল, হত্যার পর সাংবাদিক জামাল খাসোগির মৃতদেহের টুকরো টুকরো অংশগুলো এসিড দিয়ে গলিয়ে দিয়েছে সৌদি আরব। তারপর থেকেই সৌদি বর্বরতার আরও একটি নৃশংস দিক সামনে আসে বিশ্বের।

ইস্তাম্বুল থেকে আলজাজিরার সাংবাদিক অ্যান্ড্র– সিমন্স জানিয়েছেন, গত মাসে প্রথমবার সৌদি কনসাল জেনারেলের বাড়িতে ঢোকার অনুমতি পাওয়ার পর একটি কূপের ভেতর থেকে তুরস্কের তদন্তকারীরা ওই নমুনা সংগ্রহ করে।

তিনি বলেন, আমরা জানি ১৬ থেকে ১৭ অক্টোবর রাতে কনসাল জেনারেলের বাড়িতে তদন্তকালে তুরস্কের তদন্তকারী পুরো বাগান এবং কূপে অভিযান চালানোর অনুমতি চান, তাদের সেই অনুমতি মেলেনি; কিন্তু কূপের ওপরে থাকা রড থেকে কিছুটা নমুনা তারা ঠিকই সংগ্রহ করতে সক্ষম হন।

ওই নমুনাগুলো প্রক্রিয়াজাত করা হয়েছে এবং সেগুলোয় হাইড্রোফ্লোরিক ও অন্যান্য রাসায়নিক থাকার প্রমাণ পাওয়া গেছে।

সিমন্স বলেন, কূটনীতিক এলাকার পয়ঃনিষ্কাশন ও ড্রেনেজ সিস্টেম থেকে নেয়া নমুনা থেকে এসিড ব্যবহারের প্রমাণ মিলেছে। উল্লেখ্য, ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনসুলেটে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের জন্য প্রবেশ করে নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাসোগি।

তুরস্ক দাবি করে, তাকে ওইদিনই কনসুলেটের ভেতর হত্যা করা হয়েছে। সৌদি আরব প্রথমে এ ধরনের অভিযোগ অস্বীকার করলেও পরে খাসোগিকে হত্যার কথা স্বীকার করে নেয়। তবে এখনও খাসোগির মৃতদেহের খোঁজ মেলেনি।

নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগির পরিবার ও তার তুর্কি বাগদত্তাকে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার কথা জানিয়েছে সৌদি আরব। তুরস্কের এক সরকারি কর্মকর্তা বার্তসংস্থা আলজাজিরাকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, খাসোগির মৃত্যুতে ক্ষতিগ্রস্ত তার দুই ছেলে এবং হবু স্ত্রীকে ‘দিয়া’ বা ইসলামী আইন অনুসারে হত্যা বা শারীরিক ক্ষতির শিকারের কারণে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার কথা নিশ্চিত করেছে সৌদি সরকার।

তবে ক্ষতিপূরণের অঙ্ক সম্পর্কে কিছু জানানো হয়নি। তুরস্কের নাগরিক হাতিস চেনগিজকে বিয়ে করার অনুমতির জন্য ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে প্রয়োজনীয় কাগজপত্র নিতে গিয়ে নিখোঁজ হন আন্তর্জাতিক পরিচিতিসম্পন্ন সাংবাদিক জামাল খাসোগি।

প্রথমদিকে হত্যার দায় স্বীকার না করলেও পরে সৌদি সরকার স্বীকার করে, কনসুলেটের ভেতরে ‘ধস্তাধস্তিতে’ খাসোগি নিহত হন। এর দায়ে ১৮ জন অফিসারকে গ্রেফতার করে সৌদি সরকার। অন্যদিকে হত্যাকাণ্ডে জড়িত হিসেবে সৌদি আরবের ১৫ কর্মকর্তার তালিকা প্রকাশ করা হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে নিহত ৫ লাখ
Next post সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৯
Close