Read Time:2 Minute, 24 Second

আনুষ্ঠানিকভাবে পানমুনজম গ্রাম থেকে সেনা ও অস্ত্র সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া।সিউল বলেছে, কোরিয় উপদ্বীপে উত্তেজনা কমানোর জন্য যে চুক্তি হয়েছে তার আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। ওই ঘোষণায় বলা হয়, যৌথ নিরাপত্তা এলাকা (জেসিএ) হিসেবে খ্যাত পানমুনজম গ্রাম থেকে সব ধরনের ভারী অস্ত্র এবং নিরাপত্তা চৌকি সরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু করেছে দুই কোরিয়া।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, আন্ত-কোরিয় সামরিক চুক্তি অনুযায়ী পানমুনজম গ্রামটি দুই পক্ষ থেকে ৩৫ জন নিরস্ত্র নিরাপত্তা কর্মী পাহারা দেবে এবং সেখানে পর্যটক এবং দর্শণার্থীরা অবাধে যাতায়াত করতে পারবে।

চরম উত্তেজনাপূর্ণ পানমুনজমের ২৫০ কিলোমিটার এলাকায় দুই কোরিয়ার সেনাবাহিনীর পাশাপাশি মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ কমান্ড বা ইউএনসি মুখোমুখি অবস্থান নিয়েছে।

এদিকে দুই কোরিয়ার পক্ষ থেকে নেওয়া এ পদক্ষেপে অসুন্তষ্ট হওয়া ওয়াশিংটন বলেছে, কোরিয়ার বাফার জোন থেকে নিরাপত্তা কর্মীদের সরিয়ে নেওয়ার সিউলের সিদ্ধান্তে বাস্তবসম্মত ঝুঁকি রয়েছে।

গত জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সিঙ্গাপুরে এক শীর্ষ সম্মেলনে মিলিত হন।

বৈঠকে দুই পক্ষ কোরিয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে একমত হয় এবং একটি চুক্তিতে সই করে। তবে সেই চুক্তির বাস্তবায়ন এখনো ঘটেনি।

তথ্যসূত্র : পার্সটুডে

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post জাতীয় নির্বাচন ইস্যুতে স্পেনে আওয়ামী লীগের আলোচনা সভা
Next post সৌদির পর এবার চীন সফরে ইমরান
Close