Read Time:2 Minute, 44 Second

ভূমিকম্প ও সুনামিতে বিপর্যস্ত ইন্দোনেশিয়ার পালু শহরে ধ্বংসস্তূপ সরিয়ে জীবিতদের সন্ধান চলছে। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে সেখানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩২ জনে।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে রোববার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সুলাওয়েস দ্বীপের বাসিন্দাদের এখন খাবার ও নিরাপদ পানির তীব্র সংকট দেখা দিয়েছে।

ইন্দোনেশিয়ার ভাইস-প্রেসিডেন্ট জুসুফ কাল্লা আশঙ্কা করছেন, মৃতের সংখ্যা বেড়ে ‘কয়েক হাজার’ হতে পারে, কেননা যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় যেহেতু ক্ষতিগ্রস্ত অনেক স্থানে এখনও উদ্ধারকর্মীদের পৌঁছানো সম্ভব হয়নি।

ভূমিকম্প ও সুনামির আঘাতে ধসে পড়েছে ব্রিজ— ইপিএ

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্প ও সুনামির কারণে পালু শহরের বিভিন্ন রাস্তাঘাট ও ব্রিজ চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

আন্তর্জাতিক সংস্থা রেড ক্রসের হিসাব অনুযায়ী, ভূমিকম্প ও সুনামিতে ১৬ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ও শুক্রবার বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয় ইন্দোনেশিয়ায়, যার মধ্যে কয়েকটি ছিল বেশ শক্তিশালী। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৫। ভূমিকম্পের প্রভাবে প্রায় তিন মিটার উঁচু ঢেউ আঘাত হানে পালু শহরের সুলাওয়েসি দ্বীপে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবেলা সংস্থা বিএনপিবি’র মুখপাত্র সুতপো পারো নিউগরোও জাকার্তায় এক ব্রিফিংয়ে বলেন, সুনামি সতর্কতা জারি করার পরও লোকজন তাদের স্বাভাবিক কাজকর্ম চালিয়ে গেছেন। এজন্য মৃতের সংখ্যা এতো বেশি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post সু চিকে আর সমর্থন দেবে না মালয়েশিয়া: মাহাথির
Next post আনোয়ার ইব্রাহিমকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী করার প্রক্রিয়া শুরু!
Close