Read Time:2 Minute, 40 Second

ইরানের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের যে আবেদন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করেছেন তা কোনোদিন বাস্তাবায়িত হবে না বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতার সিনিয়র উপদেষ্টা আলী আকবর বেলায়েতি। গতকাল মঙ্গলবার তেহরানে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সম্মেলনে তিনি বলেন, ট্রাম্পের স্বপ্ন কোনোদিন বাস্তবায়িত হবে না।

আকবর বেলায়েতি বলেন, তেহরান কখনও মার্কিন চাপের কাছে আত্মসমর্পন করবে না বরং ইরানের জন্য উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে। অচিরেই এমন দিন আসবে যে দিন বিশ্বের ওপর আমেরিকার আধিপত্য শেষ হয়ে যাবে।

তিনি বলেন, এক মেরুকেন্দ্রীক বিশ্বব্যবস্থা অচিরেই বহুকেন্দ্রীক ব্যবস্থায় রূপ নেবে এবং সেখানে রাশিয়া, চীন ও মুসলিম দেশগুলোর সম্মিলিত জোট বিশ্বকে নেতৃত্ব দেবে।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। তিনি এ পদক্ষেপের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেন।

তবে সাম্প্রতিক সময়ে তিনি একাধিকবার ইরানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু তার ওই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেছে তেহরান।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেওয়া ভাষণে বলেছেন, একবার প্রতিশ্রুতি লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া আমেরিকার সঙ্গে আবার আলোচনায় বসবে না তার দেশ। তিনি বলেন, যো কোনও আলোচনা হতে হবে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ভিত্তিতে।

সূত্র: পার্সটুডে

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post প্রাণের সম্ভাবনা জোরালো হলো শনির চাঁদে
Next post জাতীয় নির্বাচনের পর সর্বইউরোপিয়ান আওয়ামী লীগ পুনর্গঠন
Close