Read Time:2 Minute, 2 Second

এশিয়া ও ইউরোপের অনেক দেশ আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলারের বিকল্প মুদ্রা ব্যবহার করতে চায় বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। গতকাল রোববার মস্কোয় তিনি এ কথা জানান।

তিনি বলেন, মার্কিন সরকার ডলারের সরবরাহকারী হিসেবে  এমন কিছু ব্যবহার করছে যার কারণে এই আন্তর্জাতিক মুদ্রার প্রতি আস্থা কমে গেছে। এছাড়াও যেসব দেশ আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলার পরিহার করতে চায় তাদের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে।

দিমিত্রি পেসকভ বলেন, এসব দেশ এখন এই বাস্তবতা উপলব্ধি করতে পেরেছে যে, ডলারের ওপর নির্ভরশীলতা পুরোপুরি পরিহার করা সম্ভব এবং এ কাজ যত দ্রুত করা যায় তত মঙ্গল।

এদিকে এর আগে শুক্রবার(১৪ সেপ্টেম্বর) রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেছিলেন, তার ব্যাংক মার্কিন ডলারের ব্যবহার পরিত্যাগ করার নীতি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

ইরান বহুদিন ধরে আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেন থেকে ডলার বাদ দেওয়ার দাবি জানিয়ে আসছে। সম্প্রতি তুর্কি সরকারও একই ধরনের আহ্বান জানিয়েছে।

ইতোমধ্যে রাশিয়ার একটি বেসরকারি ব্যাংকের প্রধান আন্দ্রে কোস্তিন সম্প্রতি রাশিয়ার আন্তর্জাতিক লেনদেন থেকে ডলার সরিয়ে ফেলার পরিকল্পনা পেশ করছেন।

সূত্র : পার্সটুডে

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post সিরীয় শরণার্থীদের নতুন ঢল নামবে ইউরোপে
Next post ভারতীয় চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনের জন্মদিন আজ
Close