Read Time:4 Minute, 33 Second

এগারো জন সক্রিয় দক্ষ নেতার একযোগে পদত্যাগের ফলে ক্যালিফোর্নিয়া আওয়ামী সেচ্ছাসেবকলীগ অস্তিত্ব সংকটে পড়েছে।

গত ১১ সেপ্টেম্বর মঙ্গলবার রাতে লিখিত ভাবে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী সেচ্ছাসেবকলীগের নেতারা, ক্যালিফোর্নিয়া সেচ্ছাসেবকলীগের সভাপতির বিরুদ্ধে সুনিদৃস্ট অভিযোগ এনে পদত্যাগ করেন। তাদের অভিযোগ গুলোর মধ্য উল্ল্যেখযোগ্য হলো- নিজের স্বার্থে কেন্দ্রীয় সভাপতিকে ফুসলিয়ে অযোগ্য নেতৃত্বকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা, সহযোদ্ধাদের অসম্মান ও অগ্রাহ্য করা, সাম্প্রদায়িকতা ও আঞ্চলিকতা মানুষিকতায় পক্ষপাতিত্ব করা। উল্ল্যেখ্য, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগেরও স্টেট সেচ্ছাসেবকলীগ সভাপতির বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। ক্যালিফোর্নিয়া আওয়ামী লীগের অন্তর্দ্বন্দ্বের একটি বড় কারণ শাহ আলম খান চৌধুরী। ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের অনুমোদিত স্টেট কমিটির বিরুদ্ধে যে অসাংগঠনিক মোর্চা গঠিত হয়েছে, সেখানেও শাহ আলম খান চৌধুরীর ভূমিকা রয়েছে।

শোনা যায়, সেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাউসার শাহ আলম চৌধুরীকে অসাংগঠনিক দলের স্বার্থ বিরোধী কার্যক্রম থেকে বেরিয়ে এসে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ (রবি শফিক) এর সাথে কাজ করতে নির্দেশ দিয়েছেন। সেচ্ছাসেবকলীগ ও আওয়ামী লীগের দূরত্ব ঘুচাতে জনাব মোল্লা কাউসার, ফিরোজ আলমকে বিশেষ ভূমিকা নেওয়ার জন্য অনুরোধ করেছেন। এ বিষয়ে প্রবাস বাংলার পক্ষ থেকে ফিরোজ আলমকে প্রশ্ন করা হলে তিনি তা স্বীকার করেন। তবে সেচ্ছাসেবকলীগের ভঙ্গুর অবস্থা দেখে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ শাহ আলমের বিষয়ে আগ্রহ হারিয়েছেন বলে শোনা যাচ্ছে।

ক্যালিফোর্নিয়া সেচ্ছাসেবকলীগ থেকে পদত্যাকারী নেতাদের মধ্য রয়েছেন যথাক্রমে, শামছুল আরেফিন বাবলু – সাংগঠনিক সম্পাদক, বাবু যীশু বড়ুয়া- প্রচার ও প্রকাশনা সম্পাদক, বাবু লিপু বড়ুয়া- সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক, বিলকিস পারভিন- মহিলা বিষয়ক সম্পাদিকা, শামছুর রহমান চৌধুরী পনির- যোগাযোগ বিষয়ক সম্পাদক, জিতেন বরুয়া- স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক, মুক্তিযোদ্বা আলাউদ্দিন আহমেদ- সহ সভাপতি, আসজাদী রশীদ- সদস্যা, জেসমিন সুলতানা সম্পা- সদস্যা, মোঃ মোশাহিদ আলী সদস্য, মাহমুদা আজাদ সদস্যা, শাহানা পারভীন- সহ সভাপতি, মিজান আজাদ- সাধারণ সম্পাদক, শেখ পলাশ- যুগ্ম সাধারণ সম্পাদক, ইমতিয়াজ আহমেদ- সাংগঠনিক সম্পাদক। যারা দীর্ঘদিন যাবত সংগঠনের কোন কর্মকান্ডের সাথে সম্পৃক্ত নন।

নিজেদের নিস্ক্রিয় সদস্য হিসাবে পদত্যাগের সম্মতি জানিয়েছেন : কামরুল ইসলাম শীপন- সমাজকল্যাণ বিষয়ক, মিজানুল কবীর- আইন বিষয়ক সম্পাদক, কাজল হোসেন- আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, মাহমুদ মোর্শেদ- অর্থ সম্পাদক। বর্তমানে শাহ আলমের নেতৃত্বে যে কমিটি রয়েছে সেটা “কাজীর গরু কিতাবে আছে গোয়ালে নেই “ এমন অবস্থা দাঁড়িয়েছে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বালার নির্বাচন কমিশনের বক্তব্য
Next post কাতারে বিএনপি’র ৪০ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
Close