অবশেষে আন্তর্জাতিক মহলে উত্তেজনার অবসান ঘটিয়েৈবৈঠকে বসতে যাচ্ছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিঙ্গাপুরে পূর্বনির্ধারিত সময়েই কিমের সঙ্গে শীর্ষ বৈঠক হবে বলে জানালেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “আমরা ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকের অপেক্ষায় আছি। তারিখ ও স্থান পরিবর্তন হয়নি।” তিনি আরও বলেন, অনেক মানুষ ওই বৈঠক নিয়ে কাজ করছেন। সম্মেলনের প্রস্তুতি খুব সুন্দরভাবে এগিয়ে চলেছে।

এর আগে, গত সপ্তাহজুড়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার শীর্ষ বৈঠককে কেন্দ্র করে চলা কূটনৈতিক উত্থান-পতনের কারণে যে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল তা দুই কোরিয়ার শীর্ষ নেতার আকস্মিক বৈঠকে অনেকটাই কেটে গেছে।

উল্লেখ্য, শনিবার বিকেলে কোরীয় সীমান্তবর্তী অসামরিক গ্রাম পানমুনজোমে উত্তর কোরিয়ার নেতা কিম ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন আকস্মিক বৈঠক করেন। বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মুন বলেন,কোরীয় উপদ্বীপ পারমাণবিক অস্ত্রমুক্ত করতে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পরিকল্পিত বৈঠক ‘সম্পূর্ণ’ করার বিষয়ে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম।

Previous post লস এঞ্জেলেসে মুনার সর্ব বৃহৎ ইফতার মাহফিল
Next post বার্সেলোনায় বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার সেবা
Close