স্বাধীন বাংলার প্রথম পররাষ্ট্রমন্ত্রী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আব্দুস সামাদ আজাদের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফ্রান্সে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আব্দুস সামাদ আজাদ স্মৃতি পরিষদ ফ্রান্সের আয়োজনে সংগঠনের আহ্বায়ক আজমল হোসেনের সভাপতিত্বে প্যারিসের স্থানীয় একটি রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক খায়রুল আলম মাজেদ ও মতিউর রহমানের যৌথ পরিচালনায় সভায় টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. সাজ্জাদ হায়দার লিটন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি সুনাম উদ্দিন খালিক, ওয়াহিদ বার তাহের, সালেহ আহমদ চৌধুরী, শাজাহান শাহি, জসিম উদ্দিন ফারুক, জহিরুল হক, মোতাল্লিব খান, মোদাব্বির হোসেন, হাসান সিরাজ, আকিল ইব্রাহিম, স্বরফ উদ্দিন স্বপন, কাজি আনোয়ার হোসেন, হাসান আহমদ‚ জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

বক্তারা প্রয়াত এই নেতার বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মময় জীবনী নিয়ে আলোচনা করে বলেন- ১৯৬২ সালে শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা ৬৯’র গণঅভুথ্যানসহ সব আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন তিনি। মহান স্বাধীনতা যুদ্ধে ১৯৭১ সালে মুজিবনগর সরকার প্রতিষ্ঠার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবং ১৯৭১ সালের ডিসেম্বর দেশ স্বাধীনের পর স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন এ মহান নেতা।