নারী সমাজের অশিক্ষার অন্ধকার ঘুচিয়ে শিক্ষার ব্যাপক প্রসারের জন্য অনেক কার্যকর উদ্যোগ গ্রহণ করে থাকে। ফলে নারীর ক্ষমতায়ণ এবং উন্নয়নের মূল স্রোতধারায় তাদেরকে সম্পৃক্ত করার কারণে তাদের মধ্যে আত্মবিশ্বাস জেগে উঠে তারা সমাজে নারী পুরুষ সমান অধিকারে চলতে চায়।
তারই ধারাবাহিকতায় গত সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় রোমের তুসকোলানা একটি হলরুমে নবজাগরণ নারী উন্নয়ন সংস্থা তুসকোলানার কার্যকারী কমিটি ঘোষণা করা হয়।
সভায় উপস্থিত নবজাগরণ নারী উন্নয়ন সংস্থার নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন তারা বলেন বিশ্বের কর্মপরিবেশে নারীর সরব উপস্থিতি নিশ্চিত করতে আমাদের একযোগে কাজ করতে হবে। প্রবাসে আমর ঐক্যবদ্ধ ভাবে থেকে আমাদের আগামী দ্বিতীয় প্রজন্মকে প্রবাসে বাংলা সাংস্কৃতিকে তুলে ধরাই আমাদের মূললক্ষ। সমাজে ও রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে বলেও মন্তব্য করেন। নারী সমাজের উন্নয়ন ও কল্যাণে আন্তরিকভাবে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান তারা।
পরিশেষে নবজাগরণ নারী উন্নয়ন সংস্থা তুসকোলানার কমিটির সকলের উপস্থিতিতে ও সম্মতিক্রমে নবাগত কমিটি গঠন করে নবাগত কমিটির সাংগঠনিক সম্পাদক মনিকা ইসলাম কমিটি ঘোষণা করেন।
সভায় নবজাগরণ নারী উন্নয়ন সংস্থা তুসকোলানা নবাগত কমিটির সভাপতি হিসেবে সানজিদা ইসলাম সংগীতা, সাধারণ সম্পাদক লিপি আক্তার ও সাংগঠনিক সম্পাদক মনিকা ইসলামকে মনোনিত করে কার্যকারী কমিটি গঠন করা হয়।
নবজাগরণ নারী উন্নয়ন সংস্থা তুসকোলানা রোম ইতালির নবাগত কমিটির অনন্যরা হলেন, সি‌নিয়র সহ সভাপ‌তি রেহানা আক্তার শিল্পী, সুলতানা বেগম লাকি, তাহমিনা খাতুন, ফরিদা ইয়াসমিন স্মৃতি, বিউটি আক্তার, সুমি আক্তার, সাধারণ সম্পাদক লিপি আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক তানিয়া হাসান, নুশরাত জাহান বুবলি, শিউলি শাহজাহান, সাংগঠনিক সম্পাদক মনিকা ইসলাম, শিমু অন্যান্যা, তানজিম হোসেন, নুরজাহান আক্তার মুনা, সহ অর্থ সম্পাদিকা লাভলি শেখ, প্রচার সম্পাদিকা নিপা আক্তার, সহ প্রচার সম্পাদিকা তানিয়া হক, সাংস্কৃতিক সম্পাদিকা নুপুর, সহ সাংস্কৃতিক সম্পাদিকা লেহনা আক্তার, ক্রীড়া সম্পাদিকা আকলিমা আক্তার, সহ ক্রীড়া সম্পাদিকা শাহনাজ আক্তার আখি, সাহিত্য বিষয়ক সম্পাদিকা সাবিনা আক্তার, দপ্তর সম্পাদিকা অঞ্জনা আক্তার।