ফ্রান্সের প্যারিসে বসন্ত উৎসব উদযাপন করেছে বাংলাদেশিরা। আয়োজনে ছিল সাংস্কৃতিক সংঘঠন সারগাম শিল্পী গোষ্ঠী।প্যারিসের ম্যারি দ্যা ইভরি এলাকার এক অভিজাত হলরুমে সাংস্কৃতিমনা বিভিন্ন সংগঠন ও কমিউনিটি নেতৃবৃন্দ এতে অংশ নেন।

মনিরুল ইসলাম ভূঁইয়া ও শিমুল শাহাদাৎ এর যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে শিল্পীরা গানে, কবিতা, পূঁথি, নৃত্যে দর্শকদের মাতিয়ে রাখেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন সোমা দাস, মুন্নী খন্দকার, এমিল ওয়াহিদ, অনামিকা, আতাউর রহমান, রনজিৎ বড়ুয়া, ঐন্দ্রি, আজাদ আহমেদ, মাইনুল ইসলাম, কাব্য কামরুল প্রমুখ।

প্যারিসের বিভিন্ন অঞ্চল থেকে তরুণ-তরুণীরা বসন্তের সাজে অনুষ্ঠানে অংশ নেয়। আবার অনেকে স্বপরিবার নিয়ে বসন্ত উৎসব উপভোগ করেন।

সংগঠনটির গৌরবময় ১৩ বছর পূর্তি উপলক্ষ্যে আলোচনা সভারও আয়োজন করা হয়। বক্তব্য দেন সারগাম শিল্পী গোষ্ঠীর সভাপতি হাওলাদার মোহাম্মদ শাহাদাৎ রনি, দূতাবাসের সচিব নির্জর অধিকারী, ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি বেনজির আহমেদ, সাধারণ সম্পাদক মহসিন উদ্দীন খান, ঢাকা বিভাগ আ্যসোসিয়েশন সভাপতি শাহজান শারু, বরিশাল বিভাগ আ্যসোসিয়েশন সভাপতি মোতালেব খান, এস এইচ হায়দার, সুনাম উদ্দীন, আলতাফ হোসেন, হাসান সিরাজ, আলিমূর রেজা, সুমন খান, আলী আক্কাস, আজাদ আহমেদ, মিরাজুল ইসলাম, রিপন আহমেদ, খন্দকার আতাউর রহমান, মাসুদ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, সংগঠনটি এক যুগের ও বেশি সময় ধরে দেশীয় সংস্কৃতি লালনের যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা প্রশংসার দাবি রাখে। প্রবাসে এ ধরনের আয়োজনে পারস্পরিক সম্প্রীতি সুদৃঢ় হয় এবং নতুন প্রজন্ম আপন সংস্কৃতির সাথে পরিচিত হবার সুযোগ পায় ।