অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন ডেনমার্ক প্রবাসী বাঙালিরা। এক বিবৃতিতে তাঁরা জানিয়েছেন, মৌলবাদী শক্তি ও তার মদদদাতারা বাংলাদেশের মুক্ত মনের মানুষদের ওপর একের পর এক হামলা করে বাংলদেশে সাম্প্রদায়িক শক্তির বহিঃপ্রকাশ ঘটাতে চায়। তাই আমাদের সবাইকে ঐক্যবদ্ধ ভাবে এই সব সাম্প্রদায়িক গোষ্ঠীকে মোকাবেলা করতে হবে। সরকারের কাছে প্রবাসীরা আবেদন জানান, অতিদ্রুত যেন এই সব জঙ্গি গোষ্ঠীর শাস্তি নিশ্চিত করা হয়।

বিবৃতিতে আরো জানানো হয়, মুহম্মদ জাফর ইকবাল অস্ত্র হাতে মুক্তিযুদ্ধ করেননি। কিন্তু যে সময়টায় খুব প্রয়োজন, সেই আঁধার কালেই কলমকে অস্ত্র বানিয়ে রুখে দাঁড়িয়েছিলেন তিনি। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির বিরুদ্ধে তার লেখনী প্রজন্মের পর প্রজন্মকে আলোকিত করেছে। প্রবল দুঃসময়ে বাতিঘর হয়ে আলো যুগিয়েছেন জাফর স্যার। এটাই ছিল তার অপরাধ!

ডেনমার্ক প্রবাসীদের দাবি জঙ্গিবাদের অনলাইন মদতদাতাদের চিহ্নিত করতে হবে। যারা দিনের পর দিন জাফর স্যারের ওপর হামলার উস্কানি দিয়েছে।

এ বিবৃতিতে সম্মতি জানান বীর ইকবাল হোসেন মিঠু, ড. বিদ্যূত বড়ুয়া, জাহাঙ্গীর আলম, আমির জীবন, মোতালেব ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আবদুল আল জাহিদ, আবু সাঈদ, রেজাউল হক, ইফতেকার সম্রাট, আহসান উজ্জামান, রেজাউল করিম, ডা. সানন্দা ইকবাল, কোহিনূর মুকুল, ডা. চাঁদনী, রিপন, হাসনাতসহ আরো অনেকে।